Alexa নীল দলের ১৫ প্রার্থী, আংশিক সাদা দলের

ঢাকা, মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০,   মাঘ ১৪ ১৪২৬,   ০২ জমাদিউস সানি ১৪৪১

Akash

কুবি শিক্ষক সমিতি নির্বাচন

নীল দলের ১৫ প্রার্থী, আংশিক সাদা দলের

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৪ ৯ ডিসেম্বর ২০১৯  

ছবিঃ ডেইলি বাংলাদেশ

ছবিঃ ডেইলি বাংলাদেশ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শিক্ষক সমিতির নির্বাচনের ১৫টি পদে প্রার্থী দিয়ে পূর্ণ প্যানেল ঘোষণা করেছে আওয়ামীপন্থী নীল দল। এদিকে ৪টি পদে প্রার্থীতা দিয়েছে বিএনপিপন্থী সাদা দল। ১১ ডিসেম্বর এই নির্বাচন হবে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক প্যানেল (নীল দল) থেকে নির্বাচনে সবকটি পদে একজন করে ১৫ জন প্রার্থীর নাম চূড়ান্ত হয়েছে। অপরদিকে ‘স্বাধীনতা, ঐতিহ্য ও জাতীয়তাবাদে বিশ্বাসী শিক্ষক প্যানেল’ (সাদা দল) থেকে সভাপতি, সহ সভাপতি, সাধারণ সম্পাদক ও কার্যকরী সদস্য পদে ১ জন করে মোট ৪ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের একটি অংশ নির্বাচনে ৬ প্রার্থী নিয়ে অংশ নিলেও সোমবার দুপুরে তারা তাদের প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ড. মুহ. আমিনুল ইসলাম আকন্দ।

নির্বাচনে সভাপতি পদে লড়বেন লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মো. রশিদুল ইসলাম শেখ (নীল দল), গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল হাকিম (সাদা দল)। সহ সভাপতি পদের দুটি পদে পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ জুলহাস মিয়া, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক মো. এমদাদুল হক (নীল দল) এবং মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান (সাদা দল) প্রতিদ্বন্দ্বিতা করবেন। সাধারণ সম্পাদক পদে নির্বাচন করবেন অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন চন্দ্র মজুমদার (নীল দল) এবং গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন (সাদা দল)।

এদিকে একাধিক প্রার্থী না থাকায় নির্বাচনে যুগ্ম সাধারণ সম্পাদক পদে অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মো. নাসির হুসেইন; কোষাধ্যক্ষ পদে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মাহবুবুল হক ভূঁইয়া; প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. মোকাদ্দেস-উল-ইসলাম; সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ফিরোজ আহমেদ প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই মনোনীত হতে যাচ্ছেন। 

এছাড়াও ১৫ সদস্যবিশিষ্ট এ কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে নীল দলের কার্যকরী সদস্য হিসেবে প্রার্থীতা করছেন বাংলা বিভাগের অধ্যাপক ড. জি. এম. মনিরুজ্জামান, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শামিমুল ইসলাম, আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক মো. তোফায়েল আহমেদ, মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মেহেদী হাসান, লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মো. জিয়া উদ্দিন, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক কাজী ওমর সিদ্দিকী ও প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মো. সাদেকুজ্জামান। এতে সাদা দল থেকে শুধুমাত্র একটি পদে লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মাসুদা কামাল প্রতিদ্বন্দ্বিতা করবেন।

নীল দলের সভাপতি প্রার্থী মো. রশিদুল ইসলাম শেখ জানান, ৪টি পদ ছাড়া বাকি ১১টি পদে এরইমধ্যেই আমাদের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। তবে যেহেতু এটি নির্বাচন, তাই গণতান্ত্রিক পদ্ধতিতে আমরা নির্বাচনের ফলাফল পর্যন্ত অপেক্ষায় আছি। আমরা শতভাগ আশাবাদী যে, পূর্ণ প্যানেলে নীল দল থেকে বিজয়ী হবো।

এ প্রসঙ্গে জানতে চাইলে সাদা দল থেকে সভাপতি প্রার্থী ড. মো. আব্দুল হাকিম জানান, আমরা আংশিক প্যানেল নিয়ে নির্বাচনে অংশ নিচ্ছি। শিক্ষকদের সবাই আমাদের চিনেন ও জানেন। আশা করি তারা যোগ্য প্রার্থীকেই ভোটের মাধ্যমে জয়যুক্ত করবেন।

১১ ডিসেম্বর কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ৭ম কার্যনির্বাহী পরিষদের নির্বাচন হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম