.ঢাকা, শুক্রবার   ২২ মার্চ ২০১৯,   চৈত্র ৮ ১৪২৫,   ১৫ রজব ১৪৪০

ইয়েমেন

দুর্ভিক্ষের মুখে সোয়া কোটি মানুষ

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ০৩:৩৬ ৯ নভেম্বর ২০১৮   আপডেট: ০৩:৩৬ ৯ নভেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শত বছরের মধ্যে ভয়াবহ দুর্ভিক্ষের মুখে পড়তে যাচ্ছে ইয়েমেন। দ্রুত ইয়েমেনে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে ইয়েমেন ও আন্তর্জাতিক অঙ্গনের কয়েকটি এনজিও ।

এনজিওগুলো বলেছে, ইয়েমেনের প্রায় এক কোটি চল্লিশ লাখ মানুষ ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে। এনজিওগুলো বুধবার এক বিবৃতিতে বলেছে, দুর্ভিক্ষের মুখে নারী, পুরুষ ও শিশু যে পরিমাণে রয়েছে তা দেশের মোট জনসংখ্যার অর্ধেক। এর আগে কখনো এতটা জরুরি অবস্থা ছিল না।

বিবৃতিতে যুদ্ধরত পক্ষগুলোকে দ্রুত যুদ্ধ বন্ধ করতে রাজি করানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবেদন জানানো হয়। পাশাপাশি ইয়েমেন যুদ্ধে যেসব অস্ত্র ব্যবহার করা হচ্ছে তার সরবরাহ বন্ধ করারও দাবি জানানো হয়েছে।

এছাড়া ইয়েমেনের হুদাইদাহ বন্দর দিয়ে যাতে জরুরি ত্রাণ সরবরাহে বাধা না দেয়া হয় এজন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের প্রচেষ্টা দ্বিগুণ করার আহ্বান জানিয়েছে এসব এনজিও। তারা বলেছে জরুরি পণ্য সরবরাহে বাধা দেয়ার কারণেই এ অবস্থা তৈরি হয়েছে।

২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব ও তার কয়েকটি মিত্র আরব দেশ ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। এক পর্যায়ে তারা ইয়েমেনের ওপর আকাশ, স্থল ও নৌপথের অবরোধ দেয়। ফলে দেশটিতে বাইরে থেকে তেমন কোনো ত্রাণ আসতে পারছে না।

ডেইলি বাংলাদেশ/এমআর