Alexa নিয়মের তোয়াক্কা করেন না ঠিকাদার

ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৭ ১৪২৬,   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

Akash

নিয়মের তোয়াক্কা করেন না ঠিকাদার

দেলোয়ার হোসেন, জামালপুর ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৭ ৮ নভেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জামালপুরের বকশীগঞ্জে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নির্মাণ কাজ বন্ধ করে দেয়া হয়েছে।

স্থানীয়দের অভিযোগ, উপজেলার সাধুরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবনের নির্মাণ কাজে নিম্নমানের উপকরণ ব্যবহারসহ বিভিন্ন অনিয়ম ধরা পড়ে। বিষয়টি প্রশাসনকে জানালে ঠিকাদারকে কাজ বন্ধের নির্দেশ দেন উপজেলা প্রকৌশলী।

জানা গেছে, এলজিইডি’র তত্ত্বাবধানে ৮৯ লাখ ৫৯ হাজার টাকা ব্যয়ে সাধুরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবনের নির্মাণ কাজ শুরু হয় ১৯ সেপ্টেম্বর। কিন্তু কাজের শুরুতেই ঠিকাদারী প্রতিষ্ঠান জে.বি এন্টারপ্রাইজের বিরুদ্ধে নিম্নমানের ইট, বালু ব্যবহারসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ করে স্থানীয়রা।

বিষয়টি এলজিইডি’র নজরে এলে ৪ নভেম্বর সরেজমিনে পরিদর্শন করেন উপজেলা প্রকৌশলী এসএম শহিদুল ইসলাম। পরে অনিয়মের প্রমাণ পেয়ে নির্মিত পিলারগুলো ভেঙে ঠিকাদারকে নতুন পিলার ও ভবন নির্মাণের নির্দেশ দেন।

সাধুরপাড়া ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু জানান, ঠিকাদারী প্রতিষ্ঠান কোনো নিয়মের তোয়াক্কা করেনি। নিম্নমানের ইট, বালু, সিমেন্ট, রড দিয়ে ভবনের নিচতলা নির্মাণ করা হয়েছে।

তিনি আরো জানান, নির্মাণ কাজ আগস্টে শেষ করার কথা ছিলো। নির্ধারিত সময়ের তিন মাস পর ভবনের অর্ধেক কাজও হয়নি। এমনটা হয়েছে ঠিকাদারের স্বেচ্ছাচারিতা ও কাজের ধীরগতির কারণে।

বকশীগঞ্জ এলজিইডি’র প্রকৌশলী এসএম শহিদুল ইসলাম বলেন, অনিয়মের খবর পেয়ে ভবনের পিলার ভাঙার নির্দেশ দেয়া হয়েছে। নির্মাণ কাজ বন্ধ করে দেয়া হয়েছে। একই অঙ্গে ওই ঠিকাদারকে সতর্ক করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এআর