Alexa নিয়মনীতি উপেক্ষায় কিন্ডারগার্টেন

ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০১৯,   শ্রাবণ ১ ১৪২৬,   ১২ জ্বিলকদ ১৪৪০

নিয়মনীতি উপেক্ষায় কিন্ডারগার্টেন

খুলনা প্রতিনিধি

 প্রকাশিত: ১২:৩৪ ১২ জানুয়ারি ২০১৯   আপডেট: ১২:৪০ ১২ জানুয়ারি ২০১৯

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

খুলনায় চটকদার বিজ্ঞাপন আর উন্নতমানের পাঠদানের কথা বলে গড়ে তুলেছে কিন্ডারগার্টেন। যা সরকারি নিয়মনীতি না মেনে এসব প্রতিষ্ঠান গড়ছে বেশ কিছু সংখ্যক ব্যক্তি। ব্যবহার করছে ‘ক্যাডেট ও ইন্টারন্যাশনাল’ শব্দ।

এসব প্রতিষ্ঠানে উচ্চহারে ভর্তি ফি, মাসিক বেতন ইত্যাদি নিয়ে রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছেন তারা। সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে না পড়িয়ে কিন্ডারগার্টেনগুলোর আকর্ষণীয় প্রচারণার ফাঁদে পড়ে এলাকার লোকজন তাদের ছেলেমেয়েদের ওখানেই ভর্তি করাচ্ছেন। অধিকাংশ ক্ষেত্রে এসব প্রতিষ্ঠান ঘর ভাড়া করে চালাচ্ছে।

নিয়ম রয়েছে কিন্ডারগার্টেন করতে হলে ৩০ শতাংশ জায়গা প্রতিষ্ঠান মালিকের থাকতে হবে। অথবা ভাড়া ঘরে কিন্ডারগার্টেন চালাতে হলে সামনে খালি জায়গা রাখতে হবে। প্রতিদিন জাতীয় সংগীত পরিবেশন ও খেলাধুলার ব্যবস্থা রাখতে হবে। এছাড়া এলাকার লোকজন নিয়ে স্কুল পরিচালনা কমিটি গঠন করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ‘ক্যাডেট ও ইন্টারন্যাশনাল’ নাম ব্যবহার করছে কিন্ডারগার্টেন কর্তৃপক্ষ। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার আলোকে শিক্ষা মন্ত্রণালয় সব কিন্ডারগার্টেন এবং মাদরাসার নামকরণে ‘ক্যাডেট ও ইন্টারন্যাশনাল’ শব্দ দুটি রাখা যাবে না এই মর্মে আদেশ জারি করেছেন।

কিন্ডার গার্টেন এবং মাদরাসার নামকরণে ক্যাডেট ও ইন্টারন্যাশনাল নাম দুটি ব্যবহার করছে- অক্সফোর্ড ইন্টারন্যাশনাল কিন্ডার গার্টেন স্কুল, গোয়ালখালী ক্যাডেট স্কিম মাদরাসা, আন-নূর ইন্টারন্যাশনাল নূরানী মাদরাসা, সাকসেস প্রি-ক্যাডেট স্কুল, প্রাইম রোজ প্রি-ক্যাডেট অ্যান্ড স্কুল, চিলডেন ক্যাডেট স্কুল, চাইল্ড হেভেন প্রি ক্যাডেট স্কুল, ইসলামিয়া ক্যাডেট কিন্ডারগার্টেন স্কুল, শিশু বিকাশ প্রি ক্যাডেট কিন্ডারগার্টেন স্কুল, অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল-২, জনতা প্রি-ক্যাডেট স্কুল, কথা প্রি-ক্যাডেট স্কুলসহ নগরীর অলিগলিতে শতাধিক প্রি-ক্যাডেট এবং ইন্টারন্যাশনাল স্কুল গড়ে উঠেছে। আর এসব নাম ব্যবহার করে অভিভাবকদের থেকে নেয়া হচ্ছে মোটা অঙ্কের টাকা।

মাহবুব নামের এক অভিভাবক বলেন, ভালো শিক্ষার আশায় কিন্ডারগার্টেনে বাচ্চা ভর্তি করেছি। এখন দেখছি ভাড়া করা বাড়িতে সংকীর্ণ পরিবেশে শিশুদের পাঠদানের ব্যবস্থা করা হয়েছে। যেখানে নেই খেলার জন্য মাঠ ও অন্যান্য সুবিধা। শিক্ষার মান নিয়েও রয়েছে প্রশ্ন।

গোল্ডেন কিন্ডারগার্টেন স্কুলের পরিচালক বেলাল হোসেন বলেন, আগে অনেক স্কুলেই ইন্টারন্যাশনাল, ক্যাডেট এবং প্রি-ক্যাডেট ব্যবহার করা হতো। কিন্তু অধ্যাদেশ জারির পরে অনেক স্কুল এটা বন্ধ করে দিয়েছে। তবে কিছু কিছু স্কুল এখনো ইন্টারন্যাশনাল ক্যাডেট এবং প্রি-ক্যাডেট ব্যবহার করছে।

সংশ্লিষ্ট দফতরের তথ্য মতে খুলনা বিভাগে নিয়মকানুন মেনে ৩শ’ কিন্ডারগার্টেন নিবন্ধনের জন্য আবেদন করেছে। এর মধ্যে যাচাই-বাছাই করে খুলনার প্রাথমিক শিক্ষা অফিস খুলনা থেকে ২২টি, ঝিনাইদহে ৫০টি এবং যশোরে ১৫টি কিন্ডারগার্টেন স্কুলকে নিবন্ধন দিয়েছেন।

খুলনা প্রাথমিক শিক্ষা অফিসের বিভাগীয় উপ-পরিচালক মেহেরুন নেছা বলেন, যেসব কিন্ডারগার্টেন স্কুল-মাদরাসায় এখনো ইন্টারন্যাশনাল ক্যাডেট ও প্রি-ক্যাডেট ব্যবহার করছে সুনির্দিষ্ট অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এমআর