নিষেধাজ্ঞার আগে শেষ সুযোগ নিয়ে রিয়ালের মুখোমুখি ম্যানসিটি

ঢাকা, রোববার   ২৯ মার্চ ২০২০,   চৈত্র ১৫ ১৪২৬,   ০৪ শা'বান ১৪৪১

Akash

নিষেধাজ্ঞার আগে শেষ সুযোগ নিয়ে রিয়ালের মুখোমুখি ম্যানসিটি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৪ ২৫ ফেব্রুয়ারি ২০২০  

মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটি

মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটি

আর্থিক অস্বচ্ছতার দায়ে দুই বছরের জন্য উয়েফা চ্যাম্পিয়ন্সি লিগে নিষিদ্ধ হয়েছে ম্যানচেস্টার সিটি। উয়েফার সে সিদ্ধান্তের বিরুদ্ধে লড়ছে সিটিজেনরা। নিষেধাজ্ঞার খড়গ মাথায় নিয়েই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো'র লড়াইয়ে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের মাঠে খেলতে যাচ্ছে পেপ গার্দিওলার শিষ্যরা। 

বুধবার সান্তিয়াগো বার্নাব্যু সফরে যাবে সিটিজেনরা। তবে তারা জানে ১৩ বারের শিরোপা জয়ী রিয়াল মাদ্রিদের বিপক্ষে দুই লেগের এই ম্যাচ দুটিই হতে পারে আগামী দুই বছরের জন্য তাদের শেষ ইউরোপীয় ম্যাচ।

আর্থিক অস্বচ্ছতার অভিযোগ তুলে উয়েফা আগামী দুই বছরের জন্য ইউরোপীয় সব ধরনের টুর্নামেন্টে নিষিদ্ধ করেছে ম্যানচেস্টার সিটিকে। ২০১২ ও ২০১৬ সালের মধ্যে তারা পৃষ্ঠপোষকতা থেকে আয় বাড়িয়ে বলেছে বলে উয়েফার অভিযোগ। এর মাধ্যমে আর্থিক স্বচ্ছতার নিয়ম লংঘন করেছে উল্লেখ করে এই মাসেই দুই বছরের জন্য সিটিকে নিষিদ্ধ করার ঘোষণা দেয় উয়েফা। তদন্ত কাজে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে সহযোগিতা না করারও অভিযোগ তোলা হয়েছে ম্যান সিটির বিরুদ্ধে। 

তবে এই সিদ্ধান্তের বিরুদ্ধে উয়েফার বিরুদ্ধে লড়াই শুরু করেছে সিটি। কোর্ট অব আরবিট্রেশনে ফর স্পোর্টসে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা।

একই সময় নিজেদের ইউরোপ জয়ের দীর্ঘ অপেক্ষা শুরুর আগে তৃপ্তি নিয়ে মাঠের লড়াই শেষ করতে চান পেপ গার্দিওলার শিষ্যরা। সেই লক্ষ্যেই নক আউট পর্বের ম্যাচে জয়লাভ করতে চায় সিটিজেনরা। একই সঙ্গে উয়েফার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ ঝাড়তে শুরু করেছে সিটি সমর্থকরা। নিষিদ্ধ ঘোষিত হওয়ার পর গত সপ্তাহে ওয়েস্ট হ্যামের বিপক্ষে অনুষ্ঠিত প্রিমিয়ার লিগের ম্যাচে উয়েফাকে কটাক্ষ করে ব্যানারও প্রদর্শন করেছে কিছু সমর্থক। যেখানে লেখা ছিল ‘উয়েফা কার্টেল’ এবং ‘উয়েফা মাফিয়া’।

চ্যাম্পিয়ন্স লিগে এর আগে সিটির সেরা সফলতা ছিল সেমি-ফাইনাল। ২০১৫/১৬ মৌসুমে রিয়াল মাদ্রিদের কাছে হেরে যায় তারা। আগের দুই মৌসুমে তারকা সমৃদ্ধ গার্দিওলার স্কোয়াডটি কোয়ার্টার ফাইনাল থেকে ফিরেছে স্বদেশি ইংলিশ ক্লাবের কাছে হেরে।

অপরদিকে রিয়াল মাদ্রিদ এমনিতে খুব ভাল অবস্থানে না থাকলেও ইউরো চ্যাম্পিয়ন্স লিগে খেলতে গেলেই অতিমাত্রায় উজ্জীবিত হয়ে ওঠে। আর ওই আসরে গিয়ে চাপে পড়ে যায় সিটি।

গত সপ্তাহেই স্প্যানিশ পত্রিকা এএসকে’তে সিটি তারকা রাহিম স্টার্লিং বলেছেন, রিয়াল মাদ্রিদের চেয়ে সেরা চ্যালেঞ্জার আর হতে পারে না।

তবে গল্প পরিবর্তনের জন্য মাদ্রিদের বিপক্ষে ম্যাচ সিটিজেনদের জন্য একটি ভাল সুযোগ। আগামী ১৭ মার্চ ফিরতি লেগে ম্যাানচেস্টারের ইতিহাদ স্টেডিয়ামে পরস্পরের মোকাবেলা করবে ক্লাব দুটি।

ডেইলি বাংলাদেশ/এম