Alexa নিষিদ্ধ হলো উবার

ঢাকা, শনিবার   ২৫ জানুয়ারি ২০২০,   মাঘ ১১ ১৪২৬,   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

নিষিদ্ধ হলো উবার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:০৯ ২৬ নভেম্বর ২০১৯   আপডেট: ১৪:২৩ ২৬ নভেম্বর ২০১৯

অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা উবারকে নতুন করে আর লাইসেন্স না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা ট্রান্সপোর্ট ফর লন্ডন। এর ফলে আর লন্ডনের রাস্তায় চলাচল করতে পারবে না উবার।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, লন্ডনে উবারের লাইসেন্স কেড়ে নেয়ার সিদ্ধান্তটি হয়েছিল ২০১৭ সালে। পরে তাদের ১৫ মাস কার্যক্রম চালানোর অনুমতি দেয়া হয়। সর্বশেষ গত সেপ্টেম্বরে আরো দুই মাস সময় দেয়া হয় উবারকে, যার মেয়াদ রোববার শেষ হয়ে গেছে। কিছু ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনতে পারলেও উবার লন্ডনে ট্যাক্সি সেবার লাইসেন্স পাওয়ার যোগ্যতা প্রমাণ করতে পারেনি বলে দাবি করেছে নিয়ন্ত্রক সংস্থা ট্রান্সপোর্ট ফর লন্ডন।

তবে উবার বলছে, ট্রান্সপোর্ট ফর লন্ডনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তারা আপিল করবে এবং আপিল চলমান থাকা অবস্থায় সেবা চালিয়ে যেতে তাদের বাধা নেই।

বিশ্বের বিভিন্ন বড় শহরে জনপ্রিয় হলেও বিভিন্ন দেশে আইনি জটিলতা ও সমালোচার মুখে পড়তে হয়েছে উবারকে। লন্ডনেও উবারের কাজের ধরন ও শর্ত নিয়ে বিভিন্ন শ্রমিক ইউনিয়ন, ব্ল্যাক ক্যাবের চালক ও নিয়ন্ত্রক সংস্থার আপত্তি রয়েছে।

সংস্থা ট্রান্সপোর্ট ফর লন্ডনের লাইসেন্সিং, রেগুলেশন অ্যান্ড চার্জিং বিভাগের পরিচালক হেলেন চ্যাপম্যান বলেন, লন্ডনে উবারের নিবন্ধিত ড্রাইভারের সংখ্যা প্রায় ৪৫ হাজার। নিয়ম মানার ক্ষেত্রে কিছু উন্নতি দেখাতে পারলেও উবার এখনো চালকদের সুযোগ দিচ্ছে। যারা হয়ত লাইসেন্স বা ইন্সুরেন্স ছাড়াই গাড়ি চালাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/আরএ/এস