Alexa নিষিদ্ধ যত অদ্ভুতুরে বিষয় (পর্ব-১)

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৫ ১৪২৬,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

নিষিদ্ধ যত অদ্ভুতুরে বিষয় (পর্ব-১)

নিয়াজ মাহমুদ সাকিব ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৫৭ ১১ মে ২০১৯   আপডেট: ১১:০৫ ১১ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অদ্ভূত শব্দটি আপেক্ষিকও বটে। হয়তো আপনার কাছে যা কিছু অদ্ভূত, অন্য কারো কাছে তা স্বাভাবিকও হতে পারে। তবে কিছু অদ্ভূত বিষয় কিংবা কার্যকলাপ রয়েছে যা ইতোমধ্যে নিষিদ্ধ হয়েছে দেশে দেশে। চলুন জেনে নেয়া যাক, সেরকমই কিছু নিষিদ্ধ অদ্ভূত-

কেচ আপ সস২০.  কেচ আপ সস
ফ্রান্সের কিশোর-কিশোরীরা এত অতিরিক্ত পরিমাণে কেচ আপ খাওয়া শুরু করেছিল যে, তা তাদের ঐতিহাসিক এবং প্রথাগত ফ্রেঞ্চ কুইজাইনের মৌলিকত্বকেই হুমকির মুখে ফেলে দিয়েছিলো। ফলস্বরূপ, অদ্ভুতভাবেই নিষিদ্ধ করা হয়েছিল কেচ আপ। স্কুল ক্যাফেটারিয়াতে শুধুমাত্র ফ্রেঞ্চ ফ্রাই অর্ডার করলেই খুব অল্প পরিমাণের কেচ আপের অনুমতি ছিল!

বাচ্চাদের নাম১৯. বাচ্চাদের নাম 
আপনি যদি ডেনমার্কে বসবাস করেন, আর সেখানে যদি আপনার সন্তান জন্ম নেয়,কপাল! আপনাকে শুধুমাত্র সরকার অনুমোদিত ২৪ হাজার নামের মধ্যেই পছন্দ করে নিতে হবে! ড্যানিশ সরকার সকল ধরনের সৃষ্টিশীল নাম রাখা নিরুৎসাহিত করে এবং যদি ওই তালিকার বাইরে গিয়ে আপনি কোনো নাম পছন্দ করতে চান তাহলে আপনাকে বিশেষ অনুরোধপত্র পাঠাতে হবে এবং চাইতে হবে অনুমতি।

টাইম ট্রাভেল১৮. টাইম ট্রাভেল
টাইম ট্রাভেল তো অদ্ভূত বটেই। তবে এখনো টাইম ট্রাভেলের কোনো কৌশল আবিষ্কৃত হয়নি। তবে বলা হচ্ছে টাইম ট্রাভেলের বিষয়টি ফুটিয়ে তুলতে নিষেধাজ্ঞার কড়াঘাত। চাইনিজ সরকার মনে করে টিভি শো, চলচ্চিত্র, মেগা সিরিয়াল কিংবা বই যা কিছুই টাইম ট্রাভেলকে উপজীব্য বানাচ্ছে, এসবকিছুর পেছনে রয়েছে ইতিহাসের ভুল ব্যাখ্যা প্রস্ফুটিত করার পায়তারা, বারথেসিয়ান মিথের সৃষ্টি করা আর মিথ্যা ঘটনাবলিকে প্রশ্রয় দেয়া। পরিণতি, যে মিডিয়াগুলো টাইম ট্রাভেলকে গুরুত্ব দিয়েছে সেগুলোকেই পড়তে হয়েছে চাইনিজ সরকারের ব্ল্যাকলিস্টে।

বেবি ওয়াকার১৭. বেবি ওয়াকার
কানাডার একটি সিরিজ গবেষণার উপস্থাপিত ফলাফলের ভিত্তিতে বলা হয়েছে, বেবি ওয়াকার ব্যবহারের কারণে শিশুদের মস্তিষ্কের মটরড সেলগুলো দেরিতে প্রতিক্রিয়া দেখাচ্ছে। আর যেই ভাবা সেই কাজ, কানাডা সরকার নিষিদ্ধ করে দেয় সব বেবি ওয়াকার বিক্রি। এরপর থেকে আর কখনো কোনো বেবি ওয়াকার দেখা যায়নি এবং ২০০৪ সাল থেকে সব বাচ্চাদেরকেই সেই প্রথাগত পদ্ধতিতেই হাঁটা শিখতে হচ্ছে। 

স্প্যাংকিং ১৬. স্প্যাংকিং 
শাব্দিক অর্থে নিতম্বে চাপড় মারা। স্কুল স্প্যংকিং সবখানেই নিষিদ্ধ হবার কথা কিন্তু সুইডেনে বাবা মায়ের ও অনুমতি নেই তার সন্তানকে স্প্যাংক করা। সুইডেনই বিশ্বের প্রথম দেশ যারা পিতামাতাকেও তার নিজের সন্তানকে শারীরিক শাস্তি প্রদান থেকে নিষিদ্ধ করেছে। অন্য অনেক দেশই সুইডেনের পদাঙ্ক অনুসরণ করেছে, তবে এখনো ১৯ টি মার্কিন স্কুলে শিক্ষার্থীদের শারীরিক নির্যাতন বৈধ হিসেবে প্রচলিত আছে। 

হ্যাগিস১৫. হ্যাগিস
হ্যাগিস ঐতিহ্যবাহী স্কটিশ ডিশ। যা এক ধরনের পুডিং, আর তৈরি হয়ে থাকে সাধারণত ভেড়ার হৃৎপিণ্ড,কলিজা আর ফুসফুস দিয়ে। গত চার দশক ধরে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ রয়েছে এই হ্যাগিস। ভেড়ার কোনো কিছু থাকা মানেই নিষিদ্ধ। তবে যে হ্যাগিসগুলো তৈরি হচ্ছে বিকল্প কোনো উপাদান দিয়ে সে হ্যগিসগুলো এখনো বৈধ এবং বেশ জনপ্রিয় ও বটে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics
Best Electronics