Alexa নিরাপদ খাদ্য উৎপাদনে উদ্যোক্তাদের পাশে থাকবে বিএসটিআই

ঢাকা, সোমবার   ২১ অক্টোবর ২০১৯,   কার্তিক ৫ ১৪২৬,   ২১ সফর ১৪৪১

Akash

নিরাপদ খাদ্য উৎপাদনে উদ্যোক্তাদের পাশে থাকবে বিএসটিআই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৮ ১৬ সেপ্টেম্বর ২০১৯  

ছবি- ডেইলি বাংলাদেশ

ছবি- ডেইলি বাংলাদেশ

নিরাপদ খাদ্য উৎপাদনে উদ্যোক্তাদের পাশে থাকার অঙ্গীকার করেছেন বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মহাপরিচালক মো. মোয়াজ্জেম হোসাইন।

সোমবার রাজধানীর এসএমই ফাউন্ডেশন কার্যালয়ে ‘বেকারি শিল্পে নিরাপদ খাদ্য উৎপাদনে বিএসটিআই এর ভূমিকা’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ  অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।

বিএসটিআই মহাপরিচালক বলেন, জাতীয় শিল্পনীতি ২০১৬ এ কৃষি/খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পকে উচ্চ অগ্রাধিকারখাত হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ শিল্পের টেকসই বিকাশ ও রফতানি সক্ষমতা বৃদ্ধিতে গুণগত ও নিরাপদ কাঁচামাল ব্যবহার, পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর পরিবেশে পণ্য উৎপাদন, আধুনিক উৎপাদন ও প্যাকেজিং প্রযুক্তি আত্তীকরণ এবং উদ্যোক্তা ও কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রয়োজন। 

সেমিনারে বেকারি শিল্পের ৭৫ জন উদ্যোক্তা অংশ নেন। উদ্যোক্তাদের বিএসটিআই সনদের প্রয়োজনীয়তা ও প্রাপ্তির পদ্ধতি, বেকারি শিল্পের জন্য প্রযোজ্য স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সার্টিফিকেশন পদ্ধতি, সংশ্লিষ্ট ফি, নবায়নসহ প্রভৃতি বিষয়ে প্রাথমিক ধারণা দেয়া হয়।

সেমিনার শেষে এসএমই ফাউন্ডেশনের  আয়োজিত ‘বেকারি শিল্পে সঠিক উৎপাদনরীতি অনুশীলন’প্রশিক্ষণে অংশ নেয়া  উদ্যোক্তাদের সনদপত্র প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্রেড বিস্কুট ও কনফেকশনারি প্রস্ততকারক সমিতির সভাপতি মো.জালালউদ্দিন। এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো.সফিকুল ইসলামের  সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসটিআইয়ের সহকারী পরিচালক (সিএম) এস এম আবু সাঈদ।

ডেইলি বাংলাদেশ/এসএস/আরএইচ