নিরাপত্তা ইস্যু: শ্রীলংকার পাকিস্তান সফর অনিশ্চিত 
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=132001 LIMIT 1

ঢাকা, শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৪ ১৪২৭,   ৩০ মুহররম ১৪৪২

Beximco LPG Gas

নিরাপত্তা ইস্যু: শ্রীলংকার পাকিস্তান সফর অনিশ্চিত 

স্পোর্টস ডেস্ক   ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২২ ১২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৩:২৬ ১২ সেপ্টেম্বর ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

দীর্ঘদিন থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ। তবে তিন ম্যাচ ওয়ানডে ও তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলতে চলতি মাসের শেষ দিকে পাকিস্তান সফরে যাওয়ার কথা রয়েছে শ্রীলংকা ক্রিকেট দলের। এই সফরকে সামনে রেখে বুধবার ওয়ানডে ও টি-টোয়েন্টি দলও ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট। কিন্তু এমন সময় সন্ত্রাসী হামলার হুমকি পাওয়ায় পাকিস্তান সফরের বিষয়টি দ্বিতীয়বার ভেবে দেখছে লংকানরা। 

শ্রীলংকা ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের সবশেষ নিরাপত্তা পরিস্থিতি জানতে আবার পর্যবেক্ষক দল পাঠানোর। অবশ্য এর আগে একবার নিরাপত্তা পর্যবেক্ষক দল পাঠিয়েছিল লংকানরা। তারা ইতিবাচক প্রতিবেদন দিয়েছিল। কিন্তু সফরে যাওয়ার আগ মুহূর্তে দলের উপর সন্ত্রাসী হামলার হুমকি পাওয়ায় বিষয়টি মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

এ বিষয়ে শ্রীলংকা ক্রিকেট এক বিবৃতিতে জানিয়েছে, ‘জাতীয় দলের সফরকে সামনে রেখে আজ শ্রীলংকা ক্রিকেট পাকিস্তানের বর্তমান নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে সরকারের সহযোগিতা চেয়েছে। প্রধানমন্ত্রীর অফিস শ্রীলংকা ক্রিকেট দলের উপর সম্ভাব্য সন্ত্রাসী হামলার বিষয়ে একটি হুশিয়ারি বার্তা পাওয়ার পরই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল লংকান প্রধানমন্ত্রীর অফিস থেকে টেলিকমিউনিকেশন মন্ত্রণালয় ও বৈদেশিক কর্মসংস্থান ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাধ্যম হয়ে বার্তাটি ক্রিকেট শ্রীলংকাকে দেয়া হয়। তাতে উল্লেখ করা হয়েছে যে প্রধানমন্ত্রীর অফিস একটি নির্ভরযোগ্য সূত্র থেকে শ্রীলংকা দলের উপর সন্ত্রাসী হামলার বিষয়ে তথ্য পেয়েছে।’

বুধবার বিকেলে শ্রীলংকা তাদের পাকিস্তান সফরের জন্য ওয়ানডে ও টি-টোয়েন্টি দল ঘোষণার পর সন্ধ্যায় সন্ত্রাসী হামলার বিষয়ে প্রধানমন্ত্রীর অফিস হুশিয়ারি প্রদান করে। অবশ্য শ্রীলংকার এই সফরে প্রথম সারির ১০ জন ক্রিকেটার নিরাপত্তাজনিত কারণে যাচ্ছেন না। সেই তালিকায় আছেন টি-টোয়েন্টি অধিনায়ক লাসিথ মালিঙ্গা ও ওয়ানডে অধিনায়ক দিমুথ করুণারত্নেও।

এদিকে পাকিস্তানের পক্ষ থেকে দাবি করা হচ্ছে আইপিএলে খেলতে না নেয়ার হুমকি দিয়ে ভারত, শ্রীলংকা খেলোয়াড়দের পাকিস্তান সফরে যেতে বাধা দিচ্ছে।

অবশ্য ২০০৯ সালে পাকিস্তান সফরকালে শ্রীলংকা ক্রিকেট দলের উপর সন্ত্রাসী হামলা হয়েছিল। ওই হামলার পর প্রায় ছয় বছর পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নিষিদ্ধ ছিল। এরপর জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, বিশ্ব একাদশ পাকিস্তান সফর করলেও প্রথম সারির কোনো টেস্ট খেলুড়ে দেশ যায়নি এখনো।

শ্রীলংকা ক্রিকেট দল :

ওয়ানডে স্কোয়াড:
লাহিরু থিরিমান্নে (অধিনায়ক), দানুষ্কা গুনাথিলাকা, সাদিরা সামারাব্রিক্রমা, আভিস্কা ফার্নান্দো, ওশাদা ফার্নান্দো, শিহান জয়াসুরিয়া, দাসুন শানাকা, মিনোদ ভানুকা, অ্যাঞ্জেলো পেরেরা, ভানিদু হাসারাঙ্গা, লাকশান সান্দাকান, নুয়ান প্রদীপ, ইসুরু উদানা, কাসুন রাজিথা, লাহিরু কুমারা।

টি-টোয়েন্টি স্কোয়াড :

দাসুন শানাকা (অধিনায়ক), দানুষ্কা গুনাথিলাকা, সাদিরা সামারাব্রিক্রমা, আভিস্কা ফার্নান্দো, ওশাদা ফার্নান্দো, শিহান জয়াসুরিয়া, মিনোদ ভানুকা, ভানুকা রাজাপাকসে, লাহিরু মাধুশঙ্কা, ভানিদু হাসারাঙ্গা, লাকশান সান্দাকান, নুয়ান প্রদীপ, ইসুরু উদানা, কাসুন রাজিথা ও লাহিরু কুমারা।

দেইলি বাংলাদেশ/আরএস