Alexa নিমিষেই তেলাপোকা তাড়ানোর ঘরোয়া উপায়

ঢাকা, শনিবার   ২৪ আগস্ট ২০১৯,   ভাদ্র ৯ ১৪২৬,   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

নিমিষেই তেলাপোকা তাড়ানোর ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:১৪ ১৬ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

রান্নাঘর, বাথরুম বা বারান্দার নানা কোণে পোকামাকড়ের উপদ্রব খু্বই বিরক্তিকর। আর তা যদি হয় তেলাপোকা, তাহলে তো কথাই নেই। এটি শুধু বিরক্তিকরই নয়, নানারকম অসুখের কারণও। বাজারে তেলাপোকা দূর করার জন্য নানা স্প্রে ও ঔষধ পাওয়া যায়। কিন্তু সবসময় এই স্প্রে বা ঔষধ কাজ করে না। তবে তেলাপোকা তাড়ানোর জন্য ঘরোয়া কিছু উপায় রয়েছে।

এই সমস্যার সবচেয়ে ভালো সমাধান দেবে তেজপাতা। এটি সবচেয়ে সস্তা উপায়ও বটে। সপ্তাহে চারদিন ঘরের আনাচে কানাচে তেজপাতার গুঁড়ো ছড়িয়ে দিন। দেখবেন এর গন্ধ তেলাপোকা সহ্য করতে না পেরে দৌঁড়াবে। তবে তেজপাতা গুঁড়ো করতে সমস্যা হলে বোরিক পাউডারের সঙ্গে আটা বা ময়দার গুঁড়ো মিশিয়ে ছড়িয়ে দিন ঘরের চারপাশে। মারা পড়বে তেলাপোকা।

ঘর মোছার জলে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে ঘর মুছুন, তাহলে ঘর হবে তেলাপোকা মুক্ত। আরো একটি এমন পদ্ধতি আছে। একচামচ গোলমরিচ, কিছুটা রসুন আর অর্ধেক পেঁয়াজ বেটে তাতে এক লিটার পানি মেশান। সাবান পানিও মেশাতে পারেন এতে। এবার রান্নাঘর ও বাথরুমে ছিটিয়ে দিন ওই মিশ্রণ। চাইলে ঘর মোছার জন্যও ব্যবহার করতে পারেন। তেলাপোকা এই মিশ্রণের গন্ধ সহ্য করতে পারবে না। আর পালাবে আপনার বাড়ি ছেড়ে।

শসাও তেলাপোকা দূর করতে অনেক বেশি কার্যকর। একটি অ্যালুমিনিয়াম ক্যানে শসার কিছু খোসা নিন। এবার এই ক্যানটি তেলপোকা আসার স্থানে রেখে দিন। দেখবেন তেলাপোকা উপদ্রব বন্ধ হয়ে গেছে। শসার খোসা অ্যালুমিনিয়ামের সঙ্গে বিক্রিয়া ঘটিয়ে দুর্গন্ধ সৃষ্টি করে থাকে। যা তেলাপোকার মৃত্যু ত্বরান্বিত করে থাকে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

Best Electronics
Best Electronics