নিমকি রেসিপি

ঢাকা, বৃহস্পতিবার   ২০ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

নিমকি রেসিপি

 প্রকাশিত: ১৬:০২ ৮ অক্টোবর ২০১৮   আপডেট: ১৬:০২ ৮ অক্টোবর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

খুবই মজাদার খাবার নিমকি। আমরা সবাই বাজার থেকে কিনে নিমকি খেয়ে থাকি। কিন্তু বাসায় নমকি তৈরির সঠিক পদ্ধতি জেনে নিন-

উপকরণ:  ঘি ২ টেবিল চামচ, ২ চা চামচ ময়দা, আটা ২ কাপ, লবণ স্বাদ মতো, চিনি ২ চা চামচ, ফুল ক্রিম গুঁড়ো দুধ ২ চা চামচ, তেল পরিমাণ মতো,

প্রণালী: নিমকির ভেতরে দেয়ার জন্য প্রথমে সেপারেটর তৈরি করে নিতে হবে। এটা নিমকির প্রতিটা স্তরকে আলাদা করতে সাহায্য করবে। দুই চামচ ঘি একটি বাটিতে নিতে হবে। এর সঙ্গে দুই চা চামচ ময়দা খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এটা বেটারের মতো তৈরি করে নিতে হবে।  

নিমকির ডো তৈরিকরণ: একটি বাটিতে দুই কাপ আটা নিয়ে এর সঙ্গে এক চা চামচ লবণ ও দুই চা চামচ চিনি খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এর সঙ্গে ফুল ক্রিম গুঁড়ো দুধ দিতে হবে দুই টেবিল চামচ, দুই টেবিল চামচ তেল দিয়ে খুব ভালো করে ঝুরঝুরে করে মেশাতে হবে। তারপর এর মধ্যে অল্প করে পানি নিয়ে মাখিয়ে ডো করতে হবে। ডো নরম করা যাবে না। এবার ডো গোল করে রেখে এর ওপর অল্প একটু তেল মাখিয়ে নিতে পারেন। এতে করে ওপরটা শক্ত হয়ে যাবে না। এরপর ভেঁজা সুতি কাপড় দিয়ে ঢেকে এক ঘণ্টার মতো রেখে দিবেন। তারপর আধা চা চামচ কালো জিরা দিয়ে ভালো করে মথে নিতে হবে।

এরপর ডো পাঁচ ভাগ করে নিবেন। আর রুটিগুলো সমান করে বেলে নিতে হবে। এভাবে ময়দা দিয়ে সবগুলো রুটি বেলে নিতে হবে। এর থেকে একটা রুটি নিয়ে এর ওপর এক চা চামচ সেপারেটর দিয়ে ভালো করে লাগিয়ে দিতে হবে। আর একটি রুটি এনে রুটির উপর বসিয়ে আবার সেপারেটর লাগিয়ে নিতে হবে। তারপর আবার একটি রুটি দিতে হবে। এভাবে পাঁচটি রুটি লাগিয়ে নেবেন। এবার রুটিগুলো দিয়ে চেপে চেপে রোল তৈরি করে নিতে হবে। রোলটি চাকু দিয়ে সমান করে কেটে নিতে হবে। এগুলো দিয়ে আবার রুটি বেলে নিতে হবে। এবার রুটি চার ভাঁজ করে নিতে হবে। কাটা চামচ দিয়ে ভাঁজ করা রুটির উপর ছিদ্র করে দিতে হবে। এতে নিমকি ভাঁজার সময় খুলে যাবে না। আর ভেতরটাও খুব ভালো করে ভাঁজা হয়ে যাবে। এভাবে সবগুলো নিমকি ভেঁজে নিতে হবে।

ভাঁজার জন্য প্যানে তেল ভালো করে গরম করে নিতে হবে চুলার আঁচ ফুল রেখে নিমকি ভেঁজে নিতে হবে। ভাঁজার সময় নিমকি বার বার উলটে পালটে দিতে হবে। শুরু থেকে উলট পালট করে ভাঁজতে হবে। এভাবে কিছু সময় ভাঁজলেই নিমকি ব্রাউন কালার ধারণ করবে। এগুলো একটি ঝাঁঝরি দিয়ে তুলে অতিরিক্ত তেল ঝরিয়ে নিতে হবে। তারপর এটি সকাল বা বিকালের নাস্তায় পরিবেষণ করতে পারেন। এই নিমকি তৈরি করে বাতাস প্রতিরোধক কৌটায় এক মাসের মতো সংরক্ষণ করতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড