নিবন্ধন পেল মুসাপুত্র ববি’র এনডিএম
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=80073 LIMIT 1

ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৭ ১৪২৭,   ০৪ সফর ১৪৪২

নিবন্ধন পেল মুসাপুত্র ববি’র এনডিএম

নিজস্ব প্রতিবেদক :: staff-reporter

 প্রকাশিত: ১৭:২২ ২৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৭:৩৩ ২৯ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

অবশেষে নিবন্ধন পেল মুসা বিন শমসেরপুত্র ববি হাজ্জাজের জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)।

মঙ্গলবার রাজনৈতিক দল হিসেবে এনডিএমের আবেদন এবং হাইকোর্টের আদেশ মেনে অনুমোদন দেয় নির্বাচন কমিশন। দুপুরে এনডিএমের চেয়ারম্যান ববি হাজ্জাজ প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সঙ্গে দেখা করলে, তার হাতে নিবন্ধনপত্র তুলে দেয়া হয়। এরমধ্যদিয়ে দীর্ঘদিনের বির্তকের অবসান হল। বাস্তবায়িত হলে হাইকোর্টের রায়। রাজনৈতিক দল হিসেবে সারাদেশে কার্যক্রম চালানোর অনুমতি পেল এনডিএম।

এরআগে গত ২১ অক্টোবর রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। রায় পাওয়ার ১৫ দিনের মধ্যে নির্বাচন কমিশনকে ওই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে এনডিএম’র রিট আবেদনের পক্ষে ছিলেন, জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার আখতার ইমাম। সঙ্গে ছিলেন, ব্যারিস্টার রাশনা ইমাম। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

গত ১৬ অক্টোবর ববি হাজ্জাজ নেতৃত্বাধীন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনকে (এনডিএম) নতুন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের নির্দেশনা কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে জারি করা রুলের ওপর শুনানি হয়। পরে এ বিষয়ে রায় ঘোষণার জন্য ২১ অক্টোবর দিন ধার্য করেন হাইকোর্ট।

জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) চেয়ারম্যান ববি হাজ্জাজ রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য নির্বাচন কমিশন বরাবর ২০১৭ সালের ডিসেম্বরে আবেদন করে। নির্বাচন কমিশনের সিডিউল অনুসারে আবেদনগুলো ২০১৮ সালের মার্চ মাসের মধ্যে নিষ্পত্তি করার কথা ছিলো এবং মার্চ মাসেই নতুন রাজনৈতিক দলগুলোর তালিকা প্রকাশের কথা ছিল।

কিন্তু মার্চ মাস পেরিয়ে গেলেও কোনো জবাব না পেয়ে গত বছর ২৭ জুন নির্বাচন কমিশনের ওপর নির্দেশনা চেয়ে রিট দায়ের করে এনডিএম। এর পরিপ্রেক্ষিতে আবেদনটি নিষ্পত্তি করতে সময় বেধে দিয়েছিলেন হাইকোর্ট। এরপর দলটির নিবন্ধন আবেদন বাতিল ঘোষণা করে চিঠি দেয় নির্বাচন কমিশন। সেই চিঠির বৈধতা প্রশ্নে হাইকোর্টে রিট দায়ের করেন দলটির চেয়ারম্যান ববি হাজ্জাজ। কমিশনের দেয়া চিঠির বৈধতার রিট শুনানির রায়ে 
এনডিএমকে নিবন্ধন দেয়ার আদেশ জারি করেন হাইকোর্ট।

ডেইলি বাংলাদেশ/ এলকে