নিজের মৃত্যু নিজেই ডেকে আনছেন না তো?

ঢাকা, বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১২ ১৪২৭,   ১২ রজব ১৪৪২

নিজের মৃত্যু নিজেই ডেকে আনছেন না তো?

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৩ ২৪ আগস্ট ২০১৯   আপডেট: ১৪:৫৬ ২৪ আগস্ট ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শিরোনাম দেখে চমকে গেলেন? কেউ কি চায় এই সুন্দর দুনিয়া ছেড়ে তাড়াতাড়ি চলে যেতে। কিন্তু আপনার মধ্যে যদি এমন স্বভাব থাকে তাহলে নিজেই নিজের মৃত্যুকে ডেকে আনছেন। 

সুতরাং দীর্ঘজীবি হতে গেলে আজই নিজের থেকে সরিয়ে ফেলুন এমন স্বভাবকে।

আপনি যদি বসে একটানা কাজ করেন তাহলে শরীরে দেখা দিতে পারে নানা সমস্যা। এমনকি মৃত্যুও ঘটতে পারে বলে এক ব্রিটিশ গবেষণায় উঠে এসেছে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, ব্রিটিশ মেডিকেল জার্নালে এমন গবেষণাটি প্রকাশিত হয়। এতে দেখা যায়, দিনে সাড়ে ৯ ঘণ্টা বা এর বেশি বসে থাকলে বাড়তে পারে মৃত্যু ঝুঁকি।

গবেষণাটি থেকে জানা যায়, বিশ্বে প্রতি বছর যে পরিমাণ মানুষ মারা যায় তার ৪ শতাংশই হচ্ছে দীর্ঘক্ষণ বসে থাকার কারণে। এই মৃত্যুর সংখ্যা ৪ লাখ ৩৩ হাজার। ৩ ঘণ্টার বেশি টানা বসে কাজ করলে মৃত্যু ঝুঁকি বাড়তে থাকে।

মূলত একটানা বসে কাজ করলে শরীরের নয়টি অঙ্গ ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেগুলো হচ্ছে- মাথা, হাত, পা, পায়ের পাতা, ঘাড়, পিঠ, ফুসফুস, পাকস্থলী এবং হৃৎপিণ্ড।

গবেষকদের মতে, কম বিরতি নিয়ে একটানা বসে কাজ করলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি প্রায় ৯০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। এছাড়া দীর্ঘ সময় বসে কাজ করলে মস্তিষ্কের নির্দিষ্ট অংশও ক্ষতিগ্রস্ত হয়।

দ্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে, ১৮ থেকে ৬৪ বছরের ব্যক্তিকে সপ্তাহে ১৫০ মিনিট হালকা শারীরিক ব্যায়াম ও ৭৫ মিনিট কঠোর পরিশ্রম নিয়মিতভাবে করা উচিত।

ডেইলি বাংলাদেশ/টিএএস