Exim Bank
ঢাকা, বৃহস্পতিবার ২৪ মে, ২০১৮
iftar

নিজেকে প্রমাণের মঞ্চে আসছেন ডেম্বেলে

 মুনিম হাসান ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৩, ১৬ মে ২০১৮

৩৩৫ বার পঠিত

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্ব ফুটবলের জমকালো আয়োজন বিশ্বকাপ ফুটবল শুরু হতে যাচ্ছে আর কদিন বাদেই। ২১তম বিশ্বকাপের এবারের আয়োজক বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়া। বিশ্বকাপকে ঘিরে রাশিয়া তাদের আয়োজনকে যেমন জমকালো করে তুলেছে তেমনি সারা বিশ্বব্যাপী শুরু হতে যাচ্ছে তুমুল আগ্রহ। ব্যবসায়িক দিক কিংবা বিনোদন কোনদিক থেকেই এতোটা সফল হতে পারেনি আর কোনো স্পোর্টস ইভেন্ট। ফুটবলের জনপ্রিয়তা যার একটি বড় কারণ। `দ্য গ্রেটেস্ট শো অন আর্থ` খ্যাত এই ইভেন্টের পরতে পরতে স্নায়ুর পরীক্ষা দিতে হয় খেলোয়ার এবং সমর্থকদের। সারাবিশ্ব চোখ রাখে ফুটবল মহাতারকাদের উপর। প্রতিবারের মতো এবারো চোখ থাকবে এমন সব খেলোয়াড়দের উপর যাদের ঘিরে "ডেইলি বাংলাদেশ" এর নিয়মিত আয়োজনে আজ রয়েছেন ফরাসি তরুণ উসমান ডেম্বেলে।

বয়স মাত্র কুড়ি আর তাতেই মহাতারকা। ফ্রান্স জাতীয় দলের অন্যতম নির্ভরযোগ্য তারকা ফুটবলার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন এরই মধ্যে। বার্সেলোনার মতো স্প্যানিশ পরাশক্তির ক্লাব যাকে পেতে উঠেপড়ে লেগেছিল এবং ১০৫ মিলিয়ন ইউরো খরচ করতেও দ্বিধা করেনি। শুধু কি তাই! নেইমারের মতো পোস্টার বয়ের উত্তরসূরি হিসেবে যাকে বার্সেলোনার থিংক ট্যাংক ভাবতে পেরেছে। নিঃসন্দেহে এই প্রতিভাধর ফরাসি এতোটা যোগ্য বলেই ফুটবল বোদ্ধাদের পাশাপাশি সমর্থকদেরও নির্ভরতা অর্জন করতে পেরেছেন। এবারের বিশ্বকাপেও ফ্রান্সের সফলতা অনেকাংশেই নির্ভর করছে তার সাফল্যের উপর।

ডেম্বেলে খেলে থাকেন ফরওয়ার্ড পজিশনে। রেনের হয়ে ক্যারিয়ার শুরু করলেও এরপর বরুশিয়া ডর্টমুন্ডে এরপর বদলি হোন। এখানেই মূলত নিজেকে ভবিষ্যৎ এর জন্য সুপার স্টার হিসেবে ফুটবল বোদ্ধাদের জানান দেন। আসছে ভবিষ্যৎ ফুটবলে যেসব তারকা মহাতারকায় পরিণত হবার মতো প্রতিভার ঝলক দেখাতে পেরেছেন ডেম্বেলে তার অন্যতম।

বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে ৩২ ম্যাচে ৬ গোল করেন এই তরুণ। ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার বার্সেলোনা ছাড়ার পর সে জায়গা পূরনে ভবিষ্যৎ এর জন্য তাকেই বেছে নেয় স্প্যানিশ এই জায়ান্ট ক্লাব। বার্সেলোনার হয়ে চলতি মৌসুমে ১৫ ম্যাচে ৩ গোল করেন ডেম্বেলে। জিতেছেন লা লীগা ও কোপা ডেলরে শিরোপা।

ফ্রান্সের বয়স ভিত্তিক দলের মধ্যে অনুর্ধ -১৭, ১৮, ১৯ ও ২১ দলে খেলেছেন এই তরুণ ফরাসি ২০১৫-১৬ মৌসুমে ইউএনএফপি লিগ ওয়ান বর্ষসেরা যুব খেলোয়াড় নির্বাচিত হন তিনি। এছাড়া ২০১৬ সালে উয়েফা চ্যাম্পিয়নস লিগ ব্রেকথ্রু একাদশে জায়গা পান তিনি।

বুন্দেসলিগা বর্ষসেরা দল ২০১৬-১৭ মৌসুমে নির্বাচিত হন ১১ নাম্বার জার্সিধারী এই তরুণ।

২০১৬ সালে ফ্রান্স জাতীয় দলের হয়ে অভিষেক করেন তিনি। এ পর্যন্ত ৯ ম্যাচে একটি গোল করেন জাতীয় দলের হয়ে। তবে তরুণ উদীয়মান খেলোয়াড়দের মধ্যে এবারের বিশ্বকাপে যাদের উপর প্রত্যাশার চাপ বেশি থাকবে তাদের অন্যতম ডেম্বেলে।

বিশেষত বার্সেলোনার মতো ক্লাব তার জন্য এতো টাকা খরচ করার কারন প্রমাণের বিষয়ও রয়েছে। এখন দেখার বিষয় আসছে বিশ্বকাপে তিনি কতোটা রাশিয়া মাতাতে পারেন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

সর্বাধিক পঠিত