ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১০ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

পেলের নাম কিভাবে ‘পেলে’ হল?

স্পোর্টস ডেস্ক :: sports-desk

 প্রকাশিত: ১৯:৫৩ ৬ অক্টোবর ২০১৮   আপডেট: ১৯:৫৩ ৬ অক্টোবর ২০১৮

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

ব্রাজিলিয়ান কিংবদন্তী ও সর্বকালের সেরা ফুটবলার পেলে। কিন্তু পেলের আসল নাম এডসন অরান্তেস দো নাসিমেন্তো। তিনবারের বিশ্বকাপজয়ী এই ফুটবলারের নাম কিভাবে পেলে হল? এরই উত্তর দিয়েছেন দিল্লীর এক অনুষ্ঠানে।

পেলের তার নামের রহস্য উদ্ঘাটন করতে গিয়ে বলেন, আমার আসল নাম এডসন অরান্তেস দো নাসিমেন্তো যা বিখ্যাত আবিষ্কারক থমাস আলভা এডিসনের সঙ্গে মিলিয়ে রাখা হয়। বাবাই আমার এই নাম রেখেছিলেন।

যখন খেলা শুরু করলাম তখন আমাকে সবাই ‘পেস’ বলে ডাকত। ‘পেস’ মানে পা। পর্তুগিজে বলে শট মারাকেও বলা হয় ‘পেস’। এই ‘পেস’ থেকেই এক সময় আমাকে পেলে ডাকা শুরু হল।’’

এছাড়া নিজের প্রিয় ফুটবলার ও ক্লাবে আসার গল্পও বলেন হাজার গোলের মালিক। তিনি বলেন, ছোটবেলায় স্বপ্ন দেখতাম করিন্থিয়াসে খেলার। কিন্তু বাবার জন্য তিনি সান্তোসে যেতে হয়। কারণ, সান্তোস প্রেসিডেন্ট সঙ্গে বাবা ঘনিষ্ঠ ছিলেন।

পেলে আরো বলেন, ১৯৫৮ সালে বন্ধুদের কাছ থেকে ব্রাজিল জাতীয় দলে ডাক পাওয়ার খবর বিশ্বাসই করতে পারিনি। বন্ধুরা খবরটা দেওয়ার পরে ওদের বলেছিলাম, তোমরা আমার সঙ্গে মজা করছ। যে বিমানে সুইডেনে উড়ে গেলাম সেটা দেখেও চমকে গিয়েছিলাম। কী বিশাল যে সেই বিমানটা ছিল।

তার সঙ্গে খেলা সর্বকালের সেরা ফুটবলার হিসেবে সতীর্থ গ্যারিঞ্চা, ডিডি আর ফালকাওয়ের নাম উল্লেখ করেন পেলে। এছাড়া জিকো ও সক্রেটিসের খেলা দেখতে টিকেট কাটতেন বলেন জানান এই কিংবদন্তী।

প্রসঙ্গত, জিকো ও সক্রেটিস— দুইজনই ব্রাজিলের বিশ্বকাপ দলে ছিলেন। যে দল সম্পর্কে বলা হয়, বিশ্বকাপ না জেতা সবচেয়ে প্রতিভাবান দল। যাদের বিশ্বকাপ না জেতাই অঘটন।

ডেইলি বাংলাদেশ/এমএইচ