নিউজিল্যান্ডে নিহতদের পরিবারকে সাড়ে ৮ লাখ টাকা অনুদান

ঢাকা, বৃহস্পতিবার   ০২ জুলাই ২০২০,   আষাঢ় ১৮ ১৪২৭,   ১০ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

নিউজিল্যান্ডে নিহতদের পরিবারকে সাড়ে ৮ লাখ টাকা অনুদান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৩ ১৭ এপ্রিল ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত বাংলাদেশিদের প্রত্যেকের পরিবারকে ক্ষতিপূরণ বাবদ ১৫ হাজার নিউজিল্যান্ড ডলার আর্থিক অনুদান দিয়েছে দেশটির সরকার। বাংলাদেশে এর মূল্য দাঁড়ায় আট লাখ ৫৪ হাজার টাকা।

এছাড়া লাশ পরিবহন বাবদ আরো ছয় লাখ ২৭ হাজার টাকা এবং ক্ষতিগ্রস্তদের পরিবারের সদস্যদের সে দেশে যাওয়া-আসাসহ অন্যান্য খরচ নিউজিল্যান্ড সরকার বহন করেছে।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে কমিটির পূর্ববর্তী বৈঠকে নিউজিল্যান্ডের মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত ও আহতদের জন্য ওই দেশের সরকার কী সহযোগিতা করেছে, তা জানতে চাওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান সাংবাদিকদের বলেন, নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় যেসব বাংলাদেশি নিহত বা আহত হয়েছেন তারা সবাই আর্থিকভাবে স্বাবলম্বী। তাদের কাছে আর্থিক অনুদান মুখ্য নয়। ঘটনার পরপর নিউজিল্যান্ড সরকার আমাদের যথেষ্ট সম্মানিত করে। লাশ দেশে পাঠানোসহ পরিবারের সদস্যদের দ্রুততার সঙ্গে ভিসা ইস্যু করেছে। তারা কম না বেশি টাকা অনুদান দিয়েছে এটাকে বড় করে দেখার সুযোগ নেই। উন্নত বিশ্বের দেশগুলো এভাবে সম্মানিত করে।

বৈঠকে সরকারিভাবে বাংলাদেশি কোনো প্রতিনিধি ও খেলোয়াড়রা বিদেশ সফরে গেলে বিষয়গুলো পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করার লক্ষ্যে সব মন্ত্রণালয় বরাবর চিঠি পাঠাতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।

এছাড়া সফররতদের বিষয়ে মিশনগুলো যাতে সদা তৎপর থাকে সে জন্য মন্ত্রণালয় থেকে মিশনে চিঠি দেয়ারও সুপারিশ করা হয়।

ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, কমিটির সদস্য নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ অংশগ্রহণ করেন।

ডেইলি বাংলাদেশ/এসআই