.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন ৬ নভেম্বর

 প্রকাশিত: ১২:১৫ ৩ নভেম্বর ২০১৮   আপডেট: ১৭:০০ ৩ নভেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে ৬ নভেম্বর।  এ পর্যন্ত হওয়া জনমত জরিপ বলছে, মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানদের পেছনে ফেলে এগিয়ে রয়েছে ডেমোক্রেটরা। 

ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেয়ার প্রায় দুই বছরের মাথায় মধ্যবর্তী নির্বাচনী উত্তাপ ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রে। মার্কিন সিনেট, প্রতিনিধি পরিষদের সদস্য ছাড়াও রাজ্য ও টেরিটরির গভর্নর ও প্রশাসনিক প্রধান পদে লড়ছেন বিভিন্ন দলের প্রার্থীরা।  

তবে কে পাবে জয় মধ্যবর্তী নির্বাচনে? এমন প্রশ্নে রয়টার্স ও ইপসসের জরিপ বলছে, এখন পর্যন্ত ভোটার সমর্থনের দিক থেকে রিপাবলিকানদের তুলনায় ৫ পয়েন্টে এগিয়ে ডেমোক্রেটসরা। আর নারী প্রার্থীর ক্ষেত্রে রিপাবলিকানদের তুলনায় ৮ পয়েন্ট এবং পুরুষ প্রার্থীর ক্ষেত্রে ২ পয়েন্টে এগিয়ে ডেমোক্রেটরা।

ডেমোক্রেট নেতাদের বাড়িতে প্যাকেজ বোমা, পিটসবার্গ হামলা, জন্মসূত্রে নাগরিকত্ব বাতিল বিষয়গুলো ট্রাম্প কিভাবে সামাল দিচ্ছেন তার উপরই নির্বাচনের ফল অনেকাংশে নির্ভর করছে। এসব ঘটনার জন্যই এখনো জরিপে এগিয়ে রয়েছে ডেমোক্রেটরা।

২০১৬ তে ট্রাম্পের জন্য রিপাবলিকান ঘাঁটি নিশ্চিতই ছিল। শুধু ট্র্যাডিশনাল ভোটারদের মন জয় করতে অর্থনৈতিক উন্নয়নের আশ্বাসকে হাতিয়ার বানালেও প্রেসিডেন্ট হওয়ার পর সেই হিসেব পাল্টে গেছে।

রাজনীতি বিশ্লেষণ বিষয়ক সাইট ফাইভ থারটি এইট বলছে, ডেমোক্রেটদের জয়ের সম্ভাবনা ৮৫ ভাগের বেশি। আর রিপাবলিকানদের জয়ের সম্ভাবনা মাত্র ১৪ ভাগ। আর সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখার হার ৭৮ ভাগ আর ডেমোক্রেটদের মাত্র ২১ ভাগ।

ডেইলি বাংলাদেশ/এমআরকে/আরআই