নারী দিবসের ডুডলে চমক দেখালো গুগল

ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

নারী দিবসের ডুডলে চমক দেখালো গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৩১ ৮ মার্চ ২০২০   আপডেট: ১১:০৬ ৮ মার্চ ২০২০

নারী দিবসে গুগলের ডুডল

নারী দিবসে গুগলের ডুডল

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল। বিশেষ এ ডুডলে ছবির বদলে ব্যবহার করা হয়েছে ভিডিও। যা এরইমধ্যে অনেককেই চমকে দিয়েছে।

শনিবার রাত ১২টার পর এ ডুডল প্রকাশ করে গুগল। গুগলের মালিকানাধীন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মেও এটি প্রকাশ করা হয়েছে।

গুগল ডুডলে নারীদের অগ্রগতি সুন্দরভাবে ফুটে উঠেছে। জাত, ধর্ম, বর্ণ, ভেদাভেদ ছাড়াই তারা এগিয়ে চলেছেন নিজের পথে। কাঁটা হিসেবে দাঁড়িয়েছে সমাজ, পুরুষশাসিত সমাজে। এর মধ্যেই তাদের লড়াই জারি। ডাক্তার, ইঞ্জিনিয়র, উকিল থেকে মহিলারা এখন মহাকাশে। আর এ নারীদের আরো এগিয়ে নিয়ে যেতে গানে গানে গুগুল ডুডলটি বানানো হয়েছে।

৫৫ সেকেন্ডের ডুডলটিতে দেখা যায় নারীদের বিভিন্ন দিক। প্রথম ধাপে সাদা-কালো ছবিতে বিভিন্ন দেশ ও সংস্কৃতির নারীদের তুলে ধরা হয়েছে। দ্বিতীয় ধাপে রঙিন ছবিতে নারীদের ক্রমশ উন্নত জীবনযাত্রার প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে। আর সর্বশেষ ধাপে বিভিন্ন পেশায় নারীদের সরব উপস্থিতি ফুটিয়ে তোলা হয়।

ডুডলটি ডিজাইন করেছেন জুলি উইলকিনসন এবং জোয়ানে হরসকপ নামের দুই শিল্পী। তারা দুজনই অসলো ও লন্ডনভিত্তিক ম্যাকারি স্টুডিওর অতিথি শিল্পী। অন্যদিকে ডিজাইনটিকে অ্যানিমেশন ভিডিওতে রূপ দিয়েছেন ম্যারিয়ন উইলিয়াম এবং ডাফনি আবডারহালডেন। তারা দুজনই জুরিখভিত্তিক ড্রাস্টিক স্টুডিওর অতিথি অ্যানিমেটর।

কোনো বিশেষ দিন, ঘটনা, অর্জন বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্ম - মৃত্যুবার্ষিকী স্মরণ করতে গুগল তাদের হোম পেজে লোগোর পরিবর্তে ব্যবহার করে শিল্পসম্মত লোগো; যাকে গুগল ডুডল বলা হয়।

ডেইলি বাংলাদেশ/এনকে/টিআরএইচ