Exim Bank
ঢাকা, বুধবার ২০ জুন, ২০১৮
Advertisement

নারী উদ্যোক্তার স্টার্টআপে বিডি ভেঞ্চারের বিনিয়োগ

 নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৪:৫৪, ১৩ মার্চ ২০১৮

আপডেট: ০৮:২৫, ১৩ মার্চ ২০১৮

১৯২ বার পঠিত

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নারী উদ্যোক্তার স্টার্টআপে ইন্টারেক্টিভ আর্টিফ্যাক্টে বিনিয়োগ করেছে বিডি ভেঞ্চার লিমিটেড।

সোমবার রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত জনতা টাওয়ারের সফটওয়্যার টেকনোলজি পার্কে এ বিষয়ে উভয় কোম্পানির মধ্যে একটি বিনিয়োগ চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিডি ভেঞ্চারের চেয়ারম্যান মো. এহসানুল হক, ইন্টারেক্টিভ আর্টিফ্যাক্টের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহানের হাতে বিনিয়োগের প্রতীকী ব্ল্যাংক চেক তুলে দেন।

তবে বিডি ভেঞ্চার ঠিক কী পরিমাণ বিনিয়োগ করছে, তা কোম্পানির পক্ষ থেকে জানানো হয় নি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে স্টার্টআপ সংস্কৃতি তৈরির উদ্যোগ নিয়েছি আমরা। এ লক্ষ্যে আমরা ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি গড়ে তুলেছি। আমরা চাই, বাংলাদেশের সমস্যাগুলো তরুণ উদ্যোক্তারা সমাধান করুক।

তিনি আরো বলেন, ডিজিটাল বাংলাদেশ নির্মাণে নারী উদ্যোক্তাদের ভূমিকা অপরিসীম। তবে স্টার্টআপ সংস্কৃতি ও স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তুলতে তরুণদের ফান্ডিং ও মেন্টরিং দরকার। বাংলাদেশে অনেক দেরিতে হলেও আমরা এখন তা শুরু করেছি। স্টার্টআপ বাংলাদেশের আওতায় আমরা দুই বছর ধরে কাজ করছি। আমাদের প্রথম ১০টি স্টার্টআপের একটি ইন্টারেক্টিভ আর্টিফ্যাক্ট। বিডি ভেঞ্চার কোম্পানিটির সঙ্গে বিনিয়োগ চুক্তি করায় আমি খুবই খুশি।

নুসরাত জাহান বলেন, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের কাছে আমি বিশেষভাবে কৃতজ্ঞ। তথ্য ও প্রযুক্তি বিভাগের তহবিল সহায়তার মাধ্যমেই উদ্যোক্তা হিসেবে আমার যাত্রা। জনতা টাওয়ারে আমরা একটি ফ্রি অফিস পেয়েছি। এখানে দেড় বছর ধরে আমাদের প্রজেক্ট নিয়ে কাজ করার সুযোগ পেয়েছি। প্রজেক্টটি মূলত স্বাস্থ্যসেবাকেন্দ্রিক। এটি উন্নত ডিজিটাল পদ্ধতিতে শারীরিক ব্যায়াম পর্যবেক্ষণ করবে ও অঙ্গসঞ্চালনের সঠিক হিসাব করে একটি প্রতিবেদন দেবে। রোগীরা ঘরে বসেই এর সেবা নিতে পারবেন এবং প্রতিবেদনটি ডাক্তারকে দেখাতে পারবেন।

বিডি ভেঞ্চারের চেয়ারম্যান মো. এহসানুল হক বলেন, ইন্টারেক্টিভ আর্টিফ্যাক্টের প্রজেক্টটি বেশ ভালো। আমাদের নারী উদ্যোক্তাদের আরো বেশি উৎসাহ দেয়া উচিত। তাই আমরা এতে বিনিয়োগ করছি।

বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন বলেন, আমরা আগেও আইসিটি খাতে বিনিয়োগ করেছি। তবে ইন্টারেক্টিভ আর্টিফ্যাক্টে বিনিয়োগের পেছনে আমাদের কিছু বিশেষ লক্ষ্য রয়েছে। এর মধ্যে অন্যতম হলো নারী উদ্যোক্তা তৈরিতে উৎসাহ দেয়া।

অনুষ্ঠানে দোহাটেকের সেক্টর লিডার ও জনতা ব্যাংকের নবনিযুক্ত চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা, বিডি ভেঞ্চারের নির্বাহী কমিটির চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আনিস এ খান, ক্লাউড ক্যাম্পের প্রতিষ্ঠাতা পরিচালক মো. জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/সালি

সর্বাধিক পঠিত