নারীর ক্ষমতায়নে কাজ করছে তথ্য আপা

ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০১৯,   আষাঢ় ১১ ১৪২৬,   ২০ শাওয়াল ১৪৪০

নারীর ক্ষমতায়নে কাজ করছে তথ্য আপা

মানিকগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৫ ২৭ মে ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করছে তথ্য আপা। প্রত্যন্ত অঞ্চলে,বাড়িতে বাড়িতে গিয়ে নারীদের যোগাযোগ প্রযুক্তির ব্যবহার, নানা বিষয়ে তথ্য প্রদান ও সচেতন করতে নিরলসভাবে তথ্য আপা কাজ করছে বলে জানিয়েছেন ইউএনও ইলিয়াস মেহেদী। 

সোমবার সকালে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলা কমপ্লেক্সে ওই উপজেলার নারীদের নিয়ে এক উঠান বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

ইউএনও বলেন, সরকারের পক্ষ থেকে নারীদের জন্য নানা ধরনের সুযোগ রয়েছে। কিন্তু এসব বিষয়ে তাদের কাছে কোনো তথ্য না থাকার ফলে তারা সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। তাদের অধিকার প্রতিষ্ঠা এবং তাদেরকে ক্ষমতায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উদ্যোগ গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রীর সরাসরি তত্ত্বাবধানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে জাতীয় মহিলা সংস্থার অধীন ‘তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পর ২য় পর্যায়ের কাজ এগিয়ে চলছে।  তথ্য আপারা যতই চেষ্টা করুক, নারীরা যদি এগিয়ে না আসে তাহলে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হবে না। একারণে নারীদেরকেও এগিয়ে আসতে হবে। 

এসময় আরো বক্তব্য রাখেন- মানিকগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, উপজেলা মৎস্য কর্মকর্তা মো. নজরুল ইসলাম, তথ্যসেবা কর্মকর্তা সরলা আক্তার, তথ্যসেবা সহকারী খন্দকার স্বর্ণা আক্তার, মারুফা ইয়াসমিন, মহিলা বিষয়ক অধিদফতরের সেলাই প্রশিক্ষক কামরুন্নাহার ও ট্রেড প্রশিক্ষক দোলন চাঁপা।  

ডেইলি বাংলাদেশ/আরএম