নাতিকে কলিজা দিলেন নানি
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=142316 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ১৪ আগস্ট ২০২০,   শ্রাবণ ৩০ ১৪২৭,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

নাতিকে কলিজা দিলেন নানি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৪ ৪ নভেম্বর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

নাতির জন্য এক ভালোবাসার দৃষ্টান্ত স্থাপন করলেন নানি লক্ষ্মী সরকার। নিজের কলিজা (লিভার) দিয়ে নাতিকে বাঁচালেন তিনি। সেখানে ৯ মাসের নাতি পীযূষ কুণ্ডুকে নিজের লিভার দান করেন নানি।

ভারতের রায়পুরে সম্প্রতি এমন হৃদয়স্পর্শী ঘটনা ঘটেছে।

কলকাতার সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, জন্মের সময় জন্ডিস নিয়েই পৃথিবীতে আসে পীযূষ কুণ্ডু। অনেক চিকিৎসার পরও শিশুটির লিভার ধীরে ধীরে কর্মক্ষম না হওয়ায় লিভার ট্রান্সপ্ল্যান্ট (যকৃৎ স্থানান্তর) করার কথা জানান চিকিৎসকরা।

এ খবরে সন্তানের জন্য লিভারের খোঁজে মরিয়া হয়ে ওঠেন বাবা-মা। লিভার পুনঃস্থাপনের জন্য ভারতের অনেক হাসপাতালে যোগাযোগ করে ব্যর্থ হন তারা।

এদিকে যতই দিন গড়াতে থাকে শিশু পীযূষের প্রাণভোমরা স্তিমিত হতে থাকে। শেষ পর্যন্ত হাল ছেড়ে দেন পীযূষের বাবা-মা।

একসময় নিজের নাতিকে বাঁচাতে এগিয়ে এলেন নানি লক্ষ্মী সরকার। পরীক্ষার পর চিকিৎসকরা হাসিমুখে জানান, পীযূষের সঙ্গে তার নানির লিভার ম্যাচ হয়েছে। যদি তিনি স্বেচ্ছায় পীযূষকে লিভার দান করতে চান, তা হলে যত দ্রুত সম্ভব অপারেশনের জন্য হাসপাতালে ভর্তি হতে।

অতঃপর ওই হাসপাতালের চিকিৎসকদের সহায়তায় ১৫ লাখ রুপি সংগ্রহ করে গত ১০ সেপ্টেম্বর মুম্বাইয়ের একটি হাসপাতালে অপারেশন হয় পীযূষের।

চিকিৎসকরা জানিয়েছেন, অপারেশনটি খুবই জটিল ছিল। কারণ শিশু পীযূষের ওজন ছিল মাত্র ৫ কেজি। আর তাকে লিভার দানকারী ছিলেন একজন বয়স্ক নারী। তবু ঝুঁকি নিয়েই অস্ত্রোপচার করে সক্ষম হন চিকিৎসকরা। নানি লক্ষ্মী সরকারের লিভারের ৩০ শতাংশ দেয়া হয়েছে শিশু পীযূষকে।

গত শুক্রবার (১ নভেম্বর) সুস্থ দেহে বাড়ি ফিরেছে লক্ষ্মী সরকারের কলিজার টুকরো পীযূষ কুণ্ডু।

ডেইলি বাংলাদেশ/এমআরকে