নাটোরে গাছ থেকে আম নামানো শুরু

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

নাটোরে গাছ থেকে আম নামানো শুরু

নাটোর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২২ ২০ মে ২০২০  

ন্টোরের একটি আম বাগান

ন্টোরের একটি আম বাগান

নাটোরে কেমিক্যালমুক্ত ও পরিপক্ক আমের স্বাভাবিক সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে গাছ থেকে আম নামানো কার্যক্রম শুরু হয়েছে। বুধবার দুপুরে সদর উপজেলার পাইকপাড়ায় চাষি মেহেদী হাসানের বাগানের গোপালভোগ আম নামানোর মধ্য দিয়ে এ কার্যক্রম উদ্বোধন করেন ডিসি মো. শাহরিয়াজ।

তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় কেমিক্যালমুক্ত ফল ও শাকসবজি। এক্ষেত্রে নাটোরের কেমিক্যালমুক্ত ও পরিপক্ক আম সহায়ক ভূমিকা পালন করবে।

ডিসি বলেন, করোনা পরিস্থিতিতে আম সংগ্রহ, বিপণন ও পরিবহনে কোনো প্রতিবন্ধকতা দেখা দিলে জেলা প্রশাসন সহায়তা করবে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার বলেন, দীর্ঘসময় আম সংরক্ষণ, পচন রোধ ও পরবর্তীতে গাছে কুশি বের হওয়ার সুবিধায় বোঁটাসহ আম নামাতে হবে। গাছে ও আমে ক্ষতিকর কীটনাশক স্প্রে করা থেকে বিরত থাকতে হবে।

আম চাষি মেহেদী হাসান বলেন, প্রশাসন ও কৃষি বিভাগের নির্ধারিত সময়সূচি অনুসরণ করে আমরা গাছ থেকে বিষমুক্ত আম সংগ্রহ করছি।

জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, কেমিক্যালমুক্ত ও পরিপক্ক আম নামানো কার্যক্রম ১৫ আগস্ট পর্যন্ত চলবে। ২৫ মে থেকে দেশীয় জাতের গুটি ও বৈশাখী আম, ২৮ মে থেকে রাণী পছন্দ ও ক্ষীরসাপাত, ১ জুন থেকে লক্ষণভোগ ও মহান্দা, ৬ জুন থেকে ন্যাংড়া, ৭ জুন থেকে কাঁচামিঠা, ১৫ জুন থেকে দুধসর, কার্ডিমন ও মোহনভোগ, ১৬ জুন থেকে কৃষাণভোগ, ২০ জুন থেকে হাড়িভাঙ্গা, ৩০ জুন থেকে আম্রপালি, মল্লিকা ও ফজলি, ১৫ জুলাই থেকে বারি-৪, ২০ জুলাই থেকে আশ্বিনা, ১৫ আগস্ট থেকে গৌড়মতি আম সংগ্রহ করা হবে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের তথ্য অনুযায়ী, এ বছর নাটোরে পাঁচ হাজার ৫২০ হেক্টর জমি থেকে ৭৭ হাজার ৩০৫ টন আম পাওয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/এআর