নাগা বার্গার রেসিপি

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

নাগা বার্গার রেসিপি

 প্রকাশিত: ১৬:৩১ ১১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৬:৩১ ১১ সেপ্টেম্বর ২০১৮

নাগা বার্গার

নাগা বার্গার

বর্তমান প্রজন্ম তো বটেই, ছোট-বড় সবাই এখন বার্গার খেতে খুব পছন্দ করেন। অঅর এ কারণেই এখন রাজধানীর বার্গার জয়েন্টগুলো জনপ্রিয় হয়ে উঠছে। আর এই জয়েন্টগুলো নতুন স্বাদের নিত্যনতুন বার্গারের আেটেম তৈরি করে সবাইকে আকৃষ্ট করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তেমনই একটি বার্গার হলো নাগা বার্গার। বিশেষ করে ঝালপ্রেমীদের কাছে এটি এখন তুমুল জনপ্রিয়। জেনে নিন, কিভাবে বানাবেন নাগা বার্গার?

উপকরণ: আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, সরিষা বাটা ১ টেবিল চামচ, হলুদ ১ চিমটি পরিমাণ, গোল মরিচের গুঁড়ো ১ চা চামচ, সয়া সস ২ টেবিল চামচ, ওয়েস্টার সস হাফ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মুরগীর মাংস কয়েক পিস, পনির, মেয়োনেজ পরিমাণ মতো, বোম্বাই মরিচ, টমেটো কেচাপ, টমেটো কুচি।

প্রণালী: নাগা বার্গার তৈরির জন্য আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, সরিষা বাটা এক চা চামচ, হলুদ অল্প একটু, গোল মরিচের গুঁড়ো এক চা চামচ, সয়া সস দুই টেবিল চামচের মতো, ওয়েস্টার সস হাফ টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, স্বাদ মতো লবণ নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মাংস হ্যামার দিয়ে চ্যাপটা করে নিতে হবে। এরপর আধ ঘণ্টার মতো মাংস মসলা দিয়ে মাখিয়ে মেরিনেট করে রাখতে হবে।   

মেরিনেট করা মাংস একটি প্যানে তেল গরম করে ভেজে নিতে হবে। মাঝারি আঁচে বাদামী করে ভাঁজতে হবে যাতে করে ভেতরেও সেদ্ধ হয়ে যায়। ভাজা হলে তুলে টিসুর ওপর রেখে দিন। এতে বাড়তি তেল শুষে যাবে। এবার গরম থাকা অবস্থায় মাংসের ওপর চিজ দিতে হবে। যাতে গরমে গলে মাংসের সঙ্গে খুব ভালোভাবে সেট হয়ে যায়। চিজ মোটামুটি গলে আঁটকে গেলেই চুলা বন্ধ করে দিতে হবে।

এবার বানাতে হবে নাগা শস। চারটি বোম্বাই মরিচ, মেয়োনেজ চার টেবিল চামচ পরিমাণ, টমেটো কেচাপ দুই টেবিল চামচের মতো একটা মিক্সার বাটিতে মিক্স করে নিতে হবে। এভাবেই তৈরি হয়ে যাবে নাগা সস।

একটি বনরুটি মাঝ দিয়ে কেটে হালকা বাদামী করে ভেজে নিলেই হবে। প্রথমে বনরুটিতে টমেটো কেচাপ দিতে হবে। কেচাপের ওপর টমেটো ও পেঁয়াজ গোল গোল করে কেটে দিতে হবে। এর ওপর ভেজে রাখা মাংসের পেটি দিয়ে দিতে হবে। এর ওপর দিতে হবে নাগা সস ও মেয়োনেজ। বেশি করে দিলে পাশ থেকে সস ও মেয়োনেজ বেয়ে নিচে পড়ে। দেখতে রেস্তোরা মত লাগবে। এরপর লেটুস পাতা দিয়ে বনরুটির অন্য অংশ দিলেই তৈরি হয়ে যাবে মজাদার নাগা বার্গার।

ডেইলি বাংলাদেশ/এসজেড