Alexa নাগরিকত্ব বিলের প্রতিবাদ ঠেকাতে ত্রিপুরায় ইন্টারনেট বন্ধ

ঢাকা, সোমবার   ২০ জানুয়ারি ২০২০,   মাঘ ৬ ১৪২৬,   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

নাগরিকত্ব বিলের প্রতিবাদ ঠেকাতে ত্রিপুরায় ইন্টারনেট বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৪ ১১ ডিসেম্বর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধীতায় তৈরি সহিংসতায় ত্রিপুরার ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া ইন্টারনেটের পাশাপাশি মোবাইলে কল ও এসএমএসের সেবাও বন্ধ রেখেছে রাজ্যটির সরকার।

নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধীতায় উত্তপ্ত হয়ে আছে ভারতের উত্তর-পূর্বাঞ্চল। তবে তুলনামূলকভাবে বিজেপি শাসিত রাজ্য ত্রিপুরাতে সহিংসতার পরিমাণ বেশি। এমন পরিস্থিতিতে সেখানকার ইন্টারনেট সেবা বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যের মূখ্যমন্ত্রী বিপ্লব দেব ও তার সরকার। এছাড়া ত্রিপুরার সঙ্গে সকল ধরণের টেলি যোগাযোগ ব্যাবস্থাও বন্ধ করে দেয়া হয়েছে। খবর- কলকাতা টুয়েন্টিফোর 

সোমবার লোকসভায় নাগরিকত্ব বিল পাশ হবার পর থেকেই নর্থ ইস্ট স্টুডেন্ট অর্গানাইজেশন (নেসো) বিক্ষোভের হুমকি দিয়েছিল। বর্তমানে তাদের হুমকির প্রভাব দেখা যাচ্ছে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে। তবে বেশি উত্তপ্ত হয়ে আছে আসাম ও ত্রিপুরায়। 

মঙ্গলবার উত্তর-পূর্ব ভারতের সর্বত্র সবকিছু বন্ধ রাখার ঘোষণা দেয় নেসো। সেসময়ে আসামের পাশাপাশি ত্রিপুরাতে আরও বেশি উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়। রাজ্যটির মনু বাজার এলাকা থেকে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়। মনু বাজারের উপজাতিদের ক্ষোভের মুখে পড়ে বিজেপি কার্যালয়। সেখানে ভাঙচুর চালায় তারা। বেলা বাড়তেই বিক্ষোভের পরিমাণ বাড়তে থাকে। এছাড়া বেশ কয়েক জায়গায় বিলটির প্রতিবাদে অবরোধও শুরু করেছে তারা।

মঙ্গলবার ত্রিপুরার এসব সহিংসতা ঠেকাতে সজাগ ছিল রাজ্য সরকার। তবে এরপরেও মনু বাজার ও রাজ্যের রাজধানী ত্রিপুরাতে সহিংসতার পরিমাণ কমেনি।   

সরকারের ইন্টারনেট সংযোগ বন্ধের পদক্ষেপের তীব্র সমালোচনা করেছে বিরোধী দল সিপিআইএম ও কংগ্রেস।  

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ