Alexa নাইমুরের রাশিয়ায় অ্যাস্ট্রোফিজিক্স পড়ার স্বপ্ন সত্যি হতে চলেছে  

ঢাকা, শনিবার   ২৪ আগস্ট ২০১৯,   ভাদ্র ৯ ১৪২৬,   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

নাইমুরের রাশিয়ায় অ্যাস্ট্রোফিজিক্স পড়ার স্বপ্ন সত্যি হতে চলেছে  

খোরশেদ আলম, কুবি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৭ ২৪ জুলাই ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

নাইমুর রহমান। কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শিক্ষার্থী। পড়ে অর্থনীতি বিভাগে। শিক্ষাবর্ষ: ২০১৮-১৯। স্বপ্ন জ্যোতির্বিদ্যা নিয়ে পড়াশোনা। এ স্বপ্ন এখন আলোর মুখ দেখছে।   

আমেরিকানদের চাঁদে অবতরণের ৬০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ অ্যাস্ট্রোনোমিক্যাল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ১৪তম বারের মতো আয়োজন করে অ্যাস্ট্রো-অলিম্পিয়াড। এ প্রতিযোগিতার সিনিয়র কোটায় সেরা আটে জায়গা করে নেয় নাইমুর। এ আটজন থেকে দুজন পাবে রাশিয়ায় অ্যাস্ট্রোফিজিক্স পড়ার সুযোগ। তাই নাইমুর তার স্বপ্ন পূরণের দ্বারপ্রান্তে বলা-ই যায়।

মাধ্যমিকে পড়া অবস্থায় একবার আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে অংশগ্রহণে সুযোগ আসে নাইমুরের। পরীক্ষার জন্য  যাওয়া হয়নি সেবার। কিন্তু মনের কোণে অ্যাস্ট্রোনমির স্বপ্নটা ঠিক-ই পুষছিল সে।

উচ্চমাধ্যমিক পেরিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) অর্থনীতি বিভাগে ভর্তির পর মনের ভিতরে পুষে রাখা সে স্বপ্ন বাস্তবায়নের সুযোগ আসে। সেখানেই বাজিমাত করে কুবি শিক্ষার্থী নাইমুর।

আঞ্চলিক পর্যায়ে বাঁধা পেরিয়ে ১২ ‘শ প্রতিযোগীর সঙ্গে জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করে। সেখানে গত ২০ জুলাই ১২শ প্রতিযোগীর মধ্যে জুনিয়র কোটায় সেরা ১৬ জন এবং সিনিয়র কোটায় সেরা ৮ জনকে ক্যাম্পের জন্য নির্বাচন করা হয়।

সিনিয়র ৮-এ জায়গা করে নেয় নাইমুর। পায় জাতীয় পদকও।

নির্বাচিত জুনিয়র ১৬ জন থেকে ৫ জন যাবে রোমানিয়ায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক অ্যাস্ট্রো-অলিম্পিয়াডে। আর সিনিয়র ৮ থেকে ২ জন পাবে রাশিয়ায় অ্যাস্ট্রোফিজিক্স নিয়ে পড়ার সুযোগ।

সিনিয়র কোটায় সেরা আটে থাকা নাইমুর জানায় তার স্বপ্নের কথা, বড় ভাইয়ের অনুপ্রেরণায় অ্যাস্ট্রোনমি নিয়ে পড়ার স্বপ্ন ছোটবেলা থেকে। স্বপ্নপূরণে এ সুযোগ কাজে লাগাতে চাই পুরোদমে। বর্তমানে অর্থনীতি নিয়ে পড়লেও অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের ক্যাম্প জয় করে আমি হতে চাই একজন জ্যোতির্বিজ্ঞানী। বিশ্বের মানচিত্রে বাংলাদেশকে করতে চাই সমুজ্জ্বল।

ডেইলি বাংলাদেশ/এমএইচ

Best Electronics
Best Electronics