নাইজেরিয়ায় ‘বেস্ট ফরেন পার্টিসিপ্যান্ট অ্যাওয়ার্ড’ পেল বাংলাদেশ

ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০,   চৈত্র ২৪ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪১

Akash

নাইজেরিয়ায় ‘বেস্ট ফরেন পার্টিসিপ্যান্ট অ্যাওয়ার্ড’ পেল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩৪ ১৪ মার্চ ২০২০  

বাংলাদেশকে দেয়া বেষ্ট ফরেন পার্টিসিপ্যান্ট অ্যাওয়ার্ড-এর সার্টিফিকেট। ছবি: বাসস

বাংলাদেশকে দেয়া বেষ্ট ফরেন পার্টিসিপ্যান্ট অ্যাওয়ার্ড-এর সার্টিফিকেট। ছবি: বাসস

নাইজেরিয়ার আবুজায় ১০ দিনের কাডুনা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নিয়েছে বাংলাদেশ হাইকমিশন। আর সেখানে কমার্শিয়াল ডিসপ্লে রুমে রফতানিযোগ্য পণ্য প্রদর্শণী করে ‘বেষ্ট ফরেন পার্টিসিপ্যান্ট অ্যাওয়ার্ড’ লাভ করেছে বাংলাদেশ।

কাডুনা মেম্বারের সভাপতি ড. এম. এফ. ডানকাকা মেলার সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশের কাছে এই পদক ও সার্টিফিকেট হস্তান্তর করেন। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী ড. ওকেচুকু এনইসা এনেলামা গত ২৯ ফেব্রুয়ারি মেলার উদ্বোধন করেন। এ সময় বিভিন্ন দেশের কূটনীতিক, স্থানীয় বিশিষ্ট ব্যক্তি ও ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন। কাডুনা মেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রি, মাইনস অ্যান্ড অ্যাগ্রিকালচার (কেএডিসিসিআইএমএ) এ মেলার আয়োজন করে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মেলায় বর্তমান সরকারের ‘অর্থনৈতিক কূটনীতির’ সঙ্গে সঙ্গতি রেখে বাংলাদেশ হাইকমিশন মেলায় বড় ধরনের একটি স্টল স্থাপন করে বাংলাদেশ হাইকমিশন। নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী, কাডুনা রাজ্যের গভর্ণরের প্রতিনিধি ছাড়াও চেম্বারের সভাপতি ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তি বাংলাদেশের স্টল পরিদর্শন করেন এবং বাংলাদেশি পণ্যের প্রশংসা করেন।

মেলায় বিভিন্ন কূটনৈতিক মিশন, কিছু বিদেশি কোম্পানি ও বিপুলসংখ্যক স্থানীয় সংগঠন মেলায় অংশ নেয়। অন্যান্যের মধ্যে ফার্মাসিউটিক্যালস, সিরামিক পণ্য, পাট ও চামড়াজাত পণ্য, তৈরি পোশাক ও নীটওয়্যার, চা, বৈদ্যুতিক পণ্য, হালকা প্রকৌশল, প্লাস্টিক ও মেলামাইন পণ্য, কৃষি পণ্য, মুক্তা-পাথর, শাড়ি (মসলিন, সিল্ক), নক্সি কাঁথা ও হস্তশিল্প প্রদর্শন করা হয়। এতে প্রতিদিনই বাংলাদেশি পণ্য দেখতে বিপুলসংখ্যক লোক জমায়েত হয়।

ওয়ালটন গ্রুপ, শাইনপুকুর লিমিটেড, এসিআই লিমিটেড ও মণ্ডল গ্রুপ অ্যাপেলো ফ্যাশন লিমিটেডের রফতানিযোগ্য পণ্যও প্রদর্শণ করা হয় মেলায়।

ডেইলি বাংলাদেশ/আরএইচ