নাইক্ষ্যংছড়ির সীমান্ত এলাকায় সেতু নির্মাণ করছে মিয়ানমার

ঢাকা, রোববার   ১৬ জুন ২০১৯,   আষাঢ় ৪ ১৪২৬,   ১১ শাওয়াল ১৪৪০

নাইক্ষ্যংছড়ির সীমান্ত এলাকায় সেতু নির্মাণ করছে মিয়ানমার

নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) প্রতিনিধি

 প্রকাশিত: ১৮:০৭ ৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৮:০৭ ৯ জানুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

পার্বত্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তের তুমব্রু খালে সেতু নির্মাণ করছে মিয়ানমার। এতে বর্ষা মৌসুমে জিরো পয়েন্টে বসবাসকারী রোহিঙ্গা বসতি ও বাংলাদেশের অভ্যন্তরে কৃষিজমি পানিতে তলিয়ে যাবে বলে জানিয়েছেন স্থানীয়রা।

জিরো পয়েন্টে বসবাসকারী রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ জানান, তুমব্রু সীমান্তের জিরো পয়েন্টের কোনারপাড়া এলাকার খালটি তুমব্রু খাল হিসেবে পরিচিত। মিয়ানমারের অভ্যন্তরে কাঁটাতারের বেড়া ঘেঁষে ওই খালে একটি সেতুর নির্মাণ কাজ শুরু করেছে মিয়ানমার। দু'দিন থেকে এই দৃশ্য দেখা যাচ্ছে।

ঘুমধুম ইউনিয়নের জনপ্রতিনিধি রফিক আহমদ জানান, দু'দিন ধরে প্রকাশ্যে এই খালে সেতুটি নির্মাণ করা হচ্ছে। খালের ওপর সেতু হলে স্থানীয়দের ব্যাপক ক্ষতি হবে। বর্ষা মৌসুমে খালের পানিতে প্রতিবন্ধকতা হলে এপারের কৃষিজমি ও পুরো এলাকা পাহাড়ি ঢলে ডুবে যাবে। স্থানীয়রা এ নিয়ে আতঙ্কিত হয়ে পরেছেন।

কক্সবাজার বিজিবি-৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মনজুরুল হাসান খান সাংবাদিকদের বলেন, মিয়ানমার কর্তৃপক্ষ তাদের সীমান্তের অভ্যন্তরে তুমব্রু খালে একটি সেতু নির্মাণ করছে। কেন এই সেতু নির্মাণ হচ্ছে তা এখনো আমরা জানি না। সেতু নির্মাণের কারণে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হলে অবশ্যই প্রতিবাদ জানানো হবে।

উল্লেখ্য, নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তের জিরো পয়েন্টে আশ্রয় নিয়েছে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার ৬ হাজার রোহিঙ্গা।

ডেইলি বাংলাদেশ/এস