Alexa নরসিংদীতে নদী খনন প্রকল্পের উদ্বোধন

ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯,   ভাদ্র ৭ ১৪২৬,   ২০ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

নরসিংদীতে নদী খনন প্রকল্পের উদ্বোধন

 প্রকাশিত: ২১:১৯ ২৮ এপ্রিল ২০১৮  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

নরসিংদীর নদ-নদী পুনঃখনন প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। এর আওতায় আড়িয়াল খাঁ নদী, হাড়িদোয়া নদী, ব্রহ্মপুত্র নদ, পাহাড়িয়া নদী, মেঘনা শাখা নদী ও পুরাতন ব্রহ্মপুত্র শাখা খনন করা হবে। ৫শত ২৮ কোটি ১৮ লক্ষ টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

শনিবার বিকেলে সদর উপজেলার শুটকীকান্দি গ্রামে এর উদ্বোধন হয়।

পানি সম্পদ প্রতিমন্ত্রী লে. কর্নেল (অব.) মো. নজরুল ইসলাম বীরপ্রতীক এর উদ্বোধন করেন।

প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড এবং তত্ত্বাবধানে থাকবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।

উপস্থিত ছিলেন- জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন ভূঁইয়া, পৌর মেয়র মো. কামরুজ্জামান, ডিসি সৈয়দা ফারহানা কাউনাইন, এসপি সাইফুল্লাহ আল মামুন, মাধবদী পৌর মেয়র মোশাররফ হোসেন মানিক, সদর উপজেলার ইউএনও মো. সেলিম রেজা, বাস্তবায়নকারী সংস্থার প্রকল্প মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার আনিস, অতিরিক্ত মহাপরিচালক কর্নেল মো. তৌহিদ হোসেন, প্রকল্প পরিচালক লে. কর্নেল কিসমৎ হায়াৎ, তত্ত্বাবধায়নকারী সংস্থার প্রকল্প মহাপরিচালক মো. মাহফুজুর রহমান, প্রধান প্রকৌশলী  (কে.অ.) এএইচএম ফখরুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আব্দুল মতিন সরকার, নির্বাহী প্রকৌশলী বিজয় ইন্দ্র শংকর চক্রবর্তী, করিমপুর ইউপি চেয়ারম্যান মো. হারিছ মিয়া ও নজরপুর ইউপি চেয়ারম্যান বাদল প্রমুখ। 

প্রকল্পের অন্তর্ভূক্ত ভৌত কাজগুলো হল- নদী পুনঃখনন কাজ ২৩১.৮০ কিলোমিটার, ঢেউয়ের আঘাত হতে নদীর তীর রক্ষার কাজ ২২.২০৪ কিলোমিটার, নদীর তীর প্রতিরক্ষামূলক কাজ ১.১৫০ কিলোমিটার, ব্রিজ শক্তিশালী করণ কাজ ৮৫টি ব্রিজ। এছাড়াও নদী সমূহের খননকৃত মাটির দ্বারা নদীর দুই পাড়ের বিদ্যমান রাস্তা, খেলার মাঠ, জনসাধারণের ব্যবহারযোগ্য ভূমি, স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ, মন্দির, গীর্জার ভিটা/ আঙ্গিনা ভরাট এবং জনসাধারণের মালিকাধীন অপেক্ষাকৃত নিচু কৃষি ভূমি অথবা পতিত ভূমি চাষাবাদযোগ্য করার লক্ষ্যে উঁচুকরণ কাজে ব্যবহার করা সম্ভব হবে।

ডেইলি বাংলাদেশ/আরআর

Best Electronics
Best Electronics