Alexa নরম রস মালাই তৈরির সহজ রেসিপি

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

নরম রস মালাই তৈরির সহজ রেসিপি

 প্রকাশিত: ০৪:৩৯ ১০ জুলাই ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

রস মালাই খেতে আপনারা সবাই খুব পছন্দ করেন। কিন্তু সময় সল্পতার কারনে সব সয়ম বাজার থেকে কিনে আনা হয় না। তাছাড়া বাইরে থেকে কিনে আনা পন্যের মান কখনও ভালো হয় না। তাই আজকে আপনাদের বলব, ঘরে নরম রস মালাই তৈরির সহজ রেসিপি।

উপকরন:
দুধ ১ লিটার
ছানা ১ কাপ
চিনি দেড় কাপ
গুড়ো দুধ কোয়ার্টার কাপ
ময়দা ১ টেবিল চামচ
৪ টি এলাচ
২ টুকরো দারুচিনি
২ টি তেজপাতা
জর্দার রং এক চিমটি
পেস্তা বাদাম সাজানোর জন্য

তৈরি করন: 
প্রথমে বড় একটি প্যানে দুধ দিয়ে দিবেন। দুধ ফুটতে শুরু করলে আপনি তেজপাতা ২ টি মাঝ দিয়ে ছিড়ে দিবেন। এবার এলাচ ও দরুচিনি দিয়ে দিবেন। যাতে সুন্দর একটা ঘ্রান আসে। চিনি দিবেন হাপ কাপ। একটু নেড়ে চিনি দুধের সাথে মিশিয়ে দিবেন।এবার জর্দার রং দিয়ে দিবেন যাতে সুন্দর একটি কালার আসে। আপনি চাইলে জর্দার রং না ও দিতে পারেন। চুলার জ্বাল কমিয়ে রাখবেন।

অপর একটি প্যানে ৪ কাপ পানি দিবেন। পানি ফুটতে শুরু করলে ১ কাপ চিনি দিয়ে দিবেন। ভালো ভাবে নেড়ে দিবেন , যাতে চিনি গুলে যায়। চুলার জ্বাল একে বারে কমিয়ে রাখবেন।

এবার একটি ছড়ানো প্লেটে ছানা নিয়ে নিবেন। এর সঙ্গে গুড়া দুধ নিয়ে নিবেন। ময়দাও এর সঙ্গে নিতে হবে। এবার খুব ভালো ভাবে মেখে নিতে হবে। দোল তৈরি হয়ে গেলে আপনি অল্প করে ২ আঙ্গুল দিয়ে গোল গোল মিষ্টির মত বানিয়ে নিবেন। আপনি চাইলে লম্বা বা গোল যে কোন আকৃতির বানাতে পারেন। এ ভাবে সব দোল দিয়ে একে একে রস মালাই তৈরি করে নিতে হবে। এবার রস মালাই গুলো আপনি ফুটন্ত শিরার মধ্যে দিয়ে দিবেন। একে একে রস মালাই গুলো সব দেওয়া হয়ে গেলে আপনি ঢেকে দিবেন। রস মালাই গুলো ঢেকে দিয়ে ১৫-২০ মিনিট জ্বাল দিতে হবে। ১৫ মিনিট পর যদি ঢাকনা খুলে দেখেন যে, আপনার রস মালাই ফুলে গেছে তবে বুঝবেন এটি হয়ে গেছে। তখন রস মালাই গুলো চুলা দিয়ে নামিয়ে সেকে নিবেন।

এবার সেকে নেওয়া রস মালাই গুলো আপনি জ্বাল দেওয়া দুধের মধ্যে একে একে দিয়ে দিবেন। সব রসমালাই গুলো দুধের মধ্যে দওয়া হয়ে গেলে এটি ঢেকে দিবেন। যতক্ষন আপনার রস মালাই এর দুধ ঘন না হবে ততক্ষন জ্বাল দিবেন। দুধ ঘন হয়ে গেলে চুলা থেকে নামিয়ে রাখবেন। ২–১ ঘন্টা রেখে দিবেন ঠান্ডা হওয়ার জন্য। তার পর আপনি রস মালাই পেস্তা বাদাম দিয়ে সাজিয়ে সুন্দর করে পরিবেশন করবেন। এ ভাবেই আপনি খুব সহজে রস মালাই বানাতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/আরএ