Alexa নব্য জেএমবির ৪ সদস্য গ্রেফতার

ঢাকা, শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৮ ১৪২৬,   ১৫ রবিউস সানি ১৪৪১

নব্য জেএমবির ৪ সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০৬ ৫ নভেম্বর ২০১৯   আপডেট: ১৯:০৮ ৫ নভেম্বর ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

বিশেষ অভিযানে নব্য জেএমবি’র ৪ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর কাউন্টার টেরোরিজম এন্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। তাদের নাম- আরিফ মোল্লা (২৮), মো. ইলিয়াস হোসেন ওরফে মিঠু (২৮), মো. ফরহাদ আলী ওরফে ফুয়াদ (৩১) ও মুনতাসিম বিল্লাহ ওরফে সাব্বির (২১)। 

সোমবার রাজধানীর রমনা স্টার গেটের সামনে থেকে তাদেরকে গ্রেফতার করা হয় বলে সিটিটিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মঙ্গলবার ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ বিভিাগের ডিসি মো.মাসুদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

সিটিটিসি জানায়, সোমবার সন্ধ্যায় নব্য জেএমবি (জামায়াতুল মোজাহিদীন বাংলাদেশ) এর ৪ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে উগ্রপন্থি বই ও মোবাইল উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতরা ২০১৮ সালের মাঝামাঝি সময়ে বগুড়ার দুপচাচিয়া থানার সঞ্জয়পুর গ্রামের নাগর নদীর তীরে কথিত আইএস এর মিডিয়ায় প্রচারের জন্য একটি ভিডিও ধারণ করেছিল। এই ভিডিও তৈরির নেতৃত্বে ছিল রাকিবুল হাসান ওরফে আরতুগুল। পরবর্তী সময়ে নরসিংদীতে ‘অপারেশন গর্ডিয়ান নট’ পরিচালনার পর রাকিবুল ওরফে আরতুগুল গ্রেফতার হলে তারা আত্মগোপন করে। সম্প্রতি এমনই একটি ভিডিও তৈরির জন্য তাদেরকে কথিত আমির নির্দেশনা দেয়। এজন্য কিভাবে ভিডিও তৈরি করা হবে সে বিষয়ে পরিকল্পনা ও পরামর্শ করার জন্য ঢাকায় আসে তারা। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা জানায়, অনলাইনে বিভিন্ন আইডি ব্যবহার করে উগ্রবাদী মতাদর্শ প্রচার করে তারা। এছাড়া, তাদের সংগঠনের জন্য সদস্য সংগ্রহে তারা তৎপর ছিল। 

সিটিটিসি আরো জানায়, তাদের বিরুদ্ধে রমনা থানায় মামলা করা হয়েছে। মঙ্গলবার (আজ) ১০ দিনের রিমান্ড আবেদনসহ গ্রেফতারকৃতদেরকে আদালতে হাজির করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসবি/এমআরকে