নবীনে শুরু, প্রবীণে শেষ

ঢাকা, শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

নবীনে শুরু, প্রবীণে শেষ

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০১ ১৬ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ২০:০৯ ১৬ ফেব্রুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

অমর একুশে বইমেলায় শিশুদের জন্য বরাদ্দ রাখা হয়েছে দুই দিন। শুক্র ও শনিবারে এ দুটো দিন তাই শিশুদের কিচিরমিচিরে মুখর হয়ে ওঠে মেলার উঠোন। সিলেবাস আর স্কুলের ছোট্ট করিডর ছেড়ে সিসিমপুরের গাছতলায় হেসে খেলে দুটো দিন কাটিয়ে দেয় শহুরে ফুলের দল। 

মেলার তৃতীয় সপ্তাহে অবশ্য হাসি আনন্দের বাইরে কিছু প্রতিযোগিতারও আয়োজন করছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ। আজকে হয়েছে সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা।

 

সকাল দশটায় একুশে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন। প্রতিযোগিতার চূড়ান্ত  পর্বে অংশগ্রহণ করে ২১ জন প্রতিযোগী। 

সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় মো. মুনতাজিম রহমান সায়মন প্রথম স্থান, তাইয়্যেবা ও নুসাইবা নাজমী খান দ্বিতীয় স্থান ও মো. শাহারিয়ার আহম্মেদ তৃতীয় স্থান অধিকার করে। উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় নিসার বিন সাইফুল্লাহ জাহিন প্রথম স্থান, কাশফিয়া কাওসার চৌধুরী দ্বিতীয় স্থান ও শাঁওলী সামরিজা অধিকার করে তৃতীয় স্থান।


 
শিশুদের জন্য দারুণ আনন্দময় এই প্রতিযোগিতার বিচারক হিসেবে উপস্থিত ছিলেন শিল্পী অণিমা মুক্তি গমেজ, হাসান মাহমুদ এবং ক্রীড়াবিদ রঞ্জিত চন্দ্র দাস। 

বইমেলায় প্রতিদিনই আয়োজন হয়ে আসছে ‘লেখক বলছি’ অনুষ্ঠান। নতুন এই অনুষ্ঠানটি দারুণ সাড়া ফেলেছে এবার। শনিবারের এই আয়োজনে নিজেদের নতুন প্রকাশিত বই বিষয়ে আলোচনায় অংশ নেন আসাদ মান্নান, শাকুর মজিদ, পাপীয়া জেরিন, আবদুল্লাহ আল ইমরান, মাহফুজ রিপন।  

এরপর কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি কাজী রোজী ও মারুফ রায়হান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী মুস্তাফা ওয়ালিদ এবং কাজি মাহতাব সুমন।

ডেইলি বাংলাদেশ/টিএস/আরএইচ/এসআই