নবাবগঞ্জে গাছ চুরির মহোৎসব

ঢাকা, সোমবার   ১৭ জুন ২০১৯,   আষাঢ় ৪ ১৪২৬,   ১৩ শাওয়াল ১৪৪০

নবাবগঞ্জে গাছ চুরির মহোৎসব

দিনাজপুর প্রতিনিধি

 প্রকাশিত: ২০:৫৫ ১৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ২০:৫৫ ১৩ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

 

দিনাজপুরের নবাবগঞ্জ জাতীয় উদ্যানে চরকাই রেঞ্জ কর্মকর্তা-কর্মচারিদের যোগসাজোশে শালগাছ চুরির অভিযোগ উঠেছে। এলাকাবাসী এর প্রতিবাদ করায় মিথ্যে মামলায় হয়রানি করা হয় বলে অভিযোগ করেছেন তারা। 

প্রায় মাস দেড়কে থেকে চরকাই রেঞ্জ কর্মকর্তা নিশিকান্ত মালাকার এবং জাতীয় উদ্যানের ওয়াচার জিয়া যোগসাজোশে প্রতি রাতেই শালগাছ চুরি করে নিয়ে যাচ্ছে। এ বিষয়ে স্থানীয়ভাবে বাঁধা দিতে গেলে বন বিভাগের লোকজন মামলার হুমকি দিতে থাকেন। অভিযোগ পেয়ে দিনাজপুর বিভাগীয় বন কর্মকর্তা রোববার তদন্তে আসেন। 

রোববার দুপুরে এলাকাবাসীর অভিযোগে সরেজমিনে জাতীয় উদ্যানের মাড়াষ মৌজা এলাকায় গিয়ে দেখা গেছে, অসংখ্য শাল গাছ কেটে নিয়ে যাওয়া হয়েছে। বেশির ভাগ গাছই কুড়াল দিয়ে কেটে নেয়ার পর গাছের গোড়াগুলো মাটি দিয়ে ঢেকে দেয়া হয়েছে। 

চরকাই রেঞ্জ কর্মকর্তা নিশিকান্ত মালাকার বলেন, বন থেকে খড়ি সংগ্রকারীরা রাতের আঁধারে কিছু শালগাছ চুরি করে নিয়ে গেছে। গাছ চুরির সঙ্গে জড়িত থাকার অভিযোগ ভিত্তিহীন।  

তদন্তে এসে বিভাগীয় বন কর্মকর্তা মো. আবদুর রহমান বলেন, নবাবগঞ্জ বিট কর্মকর্তা না থাকার সুযোগে একজন ষ্টাফ এবং ওয়াচার গাছ চুরি করেছেন বলে তথ্য পেয়েছেন। গাছ চুরির সঙ্গে জড়িতদের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। 

ডেইলি বাংলাদেশ/আরএম