Alexa নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণের আহ্বান

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৭:৩২ ৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৭:৩২ ৯ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

দুর্নীতি রোধ করা দেশের প্রতিটি নাগরিকের দায়িত্ব। তাই দুর্নীতির মূল উৎপাটন করতে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণের আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘স্বদেশ প্রত্যাবর্তন’ আমাদের মহান স্বাধীনতা পরিপূর্ণতা লাভ বিষয়ক এক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান। তিনি বলেন, দুর্নীতি রোধ করতে না পারলে আমরা কখনোই মধ্যম আয়ের দেশে উন্নীত হতে পারবো না।

বুধবার জাতীয় প্রেসক্লাবে জহুর হোসেন চৌধুরী হলে বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আরেফিন সিদ্দিক বলেন, নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শের সঙ্গে সমন্বয় করিয়ে দিতে হবে। তাহলে আপামর জনসাধারণের জন্য দুর্নীতি প্রতিরোধ করা সহজ হবে।

তিনি বলেন, নির্বাচনী ইশতেহারে দেয়া অঙ্গীকার পূরণের জন্য সরকারের যে গতিশীল মন্ত্রীসভার প্রয়োজন ছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা করেছেন। এখন শুধু দেশবাসীর কাছে সে অঙ্গীকার পালনে বাস্তব রূপ দেয়ার অপেক্ষা।

এ সময় বঙ্গবন্ধুর বলা ৪৭ বছর আগে উদ্ধৃতি টেনে অধ্যাপক আবুল বারাকাত বলেন, দুর্নীতি দূর করতে পারলে দেশ অবশ্যই জিডিপিতে অনেক এগিয়ে যাবে। দেশের প্রবৃদ্ধি ডাবল ডিজিটে উন্নীত হবে। 

আবুল বারাকাত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে মন্ত্রিপরিষদ গঠন করেছেন তা বঙ্গবন্ধুর ভাষণের প্রতিফলন হয়েছে। তারা সঠিকভাবে কাজ করলে দুর্নীতি প্রতিরোধ সময়ের ব্যাপার মাত্র।

বারাকাত বলেন, দেশে ফেরার পর রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু বলেছিলেন ‘আপনারা সবাই একতাবদ্ধ থাকুন। একতা বজায় রাখুন। কারণ ষড়যন্ত্র এখনো শেষ হয়নি’। বঙ্গবন্ধুর ওই ভবিষ্যৎ বাণী আজও অটুট।

বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ডা. এস এ মালেকের সভাপতিত্বে আলোচনায় আরো অংশ নেন- কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মো. শাহীনুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের সাবেক ডিন অধ্যাপক ড. আ ব ম ফারুক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন অ্যান্ড ফ্লিম অনুষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. এজেএম শফিউল আলম ভূইয়া।

ডেইলি বাংলাদেশ/সেতু/আরএইচ/এমআরকে