Alexa নতুন নিয়মে সুপার ওভার

ঢাকা, শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৯ ১৪২৬,   ১৬ রবিউস সানি ১৪৪১

নতুন নিয়মে সুপার ওভার

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২২ ১৫ অক্টোবর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

সুপার ওভারে বিজয়ী দল নির্ধারণের পদ্ধতি নিয়ে বিতর্ক ছিল আগে থেকেই। সদ্য সমাপ্ত বিশ্বকাপ ফাইনাল শেষে এ বিতর্ক জমে ওঠে আরো। প্রায় সকলেরই চাওয়া ছিল সুপার ওভারের নিয়ম পরিবর্তন। অবশেষে বদলানো হলো সুপার ওভারের নিয়ম। 

সোমবার দুবাইয়ে আইসিসি বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। 

ইংল্যান্ডে অনুষ্ঠেয় দ্বাদশ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। নির্ধারিত ৫০ ওভার করে খেলা শেষে দুই দলের স্কোর ছিলো সমান। এরপর ম্যাচের ফলাফল নির্ধারণে খেলা হয় সুপার ওভারে। সেই সুপার ওভারও টাই হয়। তবে অধিক বাউন্ডারির হিসেবে প্রথমবারের মতো শিরোপা লাভ করে ইংল্যান্ড। 

ম্যাচের বিজয়ী নির্ধারণে সুপার ওভারের নিয়মটি তখন থেকেই বদলানোর পক্ষে ছিল প্রায় সবাই। সময়ের দাবিতে আইসিসিও হাটলো সেই পথে। পরিবর্তন করল সুপার ওভারের নিয়ম। এখন থেকে সেমিফাইনাল ও ফাইনালে একাধিক সুপার ওভার হতে পারবে বলে জানিয়েছে আইসিসি। 

সে অনুযায়ী, টাই হওয়া ম্যাচে একটি সুপার ওভারে জয়-পরাজয় নির্ধারণ করা না গেলে প্রয়োজনে আরো সুপার ওভার আয়োজন করা হবে। সুপার ওভারে যে দল বেশি রান করবে তারাই বিজয়ী হবে। বাউন্ডারির হিসাব আর করা হবে না। 

আপাতত নিজেদের ইভেন্টের সেমিফাইনাল ও ফাইনাল তথা নকআউট ম্যাচের জন্য এই নিয়ম করেছে আইসিসি। আগামী টি-২০ বিশ্বকাপ, ওয়ানডে বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রয়োগ করা হবে এই নিয়ম। এছাড়া আইসিসির কোনো টুর্নামেন্টের বাছাইপর্বেও প্রয়োজনে একাধিক সুপার ওভারের নিয়ম প্রয়োগ করা হবে।  

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ