Alexa নতুন আবিষ্কৃত এক উভচর প্রাণীর নাম ট্রাম্প!

ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ২ ১৪২৬,   ১৭ মুহররম ১৪৪১

Akash

নতুন আবিষ্কৃত এক উভচর প্রাণীর নাম ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ১৮:১৬ ১৯ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২২:৪৬ ১৯ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্টরা সাধারণত তাদের সম্মানে কোন কিছু করা হলে বেশ খুশি হয়ে থাকেন। তবে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্ভবত তার সম্মানে নতুন আবিষ্কৃত এক উভচর প্রাণীর নাম রাখার ব্যাপারটি উপেক্ষাই করতে চাইবেন। 

সম্প্রতি পানামায় নতুন প্রজাতির এক উভচর প্রাণী আবিষ্কৃত হয়েছে। নতুন আবিষ্কৃত এ প্রাণীটির নাম রাখা হয়েছে - ডার্মোফিস ডোনাল্ডট্রাম্পি। নিলামে ২৫ হাজার ডলার দিয়ে এ প্রাণীটিকে কেনা প্রতিষ্ঠান ‘এনভায়রো বিল্ড’ এর মালিক প্রাণীটির এই নাম রেখেছেন। 

মূলত বৈশ্বিক আবহাওয়া ও জলবায়ু পরিবর্তন ইস্যুতে ডোনাল্ড ট্রাম্পের খামখেয়ালীপনার কারণেই তার নামে এ প্রাণীটির নামকরণ করা হয়েছে বলে প্রতিষ্ঠিানটি থেকে জানানো হয়েছে। এনভায়রো বিল্ড- এর সহ-প্রতিষ্ঠাতা এইডেন বেল এক বিবৃতিতে জানান, ডার্মোফিস ডোনাল্ডট্রাম্পি প্রাণীটি বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের শিকার এবং এ কারণে প্রাণীটি বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। 

নতুন আবিষ্কৃত এ প্রাণীটি অনেকটা কেঁচো সদৃশ্য। এটি আকারে ক্ষুদ্র ও অন্ধ। বেল জানান, তিনি এ প্রাণীটির আচরণের সঙ্গে ট্রাম্পের আচরণের অনেক মিল খুঁজে পেয়েছেন। প্রাণীটি তার মাথা মাটির মধ্যে ছোট গর্ত করে লুকিয়ে রাখে, যা অনেকটা ডোনাল্ড ট্রাম্প কর্তৃক বিজ্ঞানীদের জলবায়ু পরিবর্তনের সতর্কতাকে উপেক্ষা করার ব্যাপারটির মতো। 

বিশ্বের নেতৃস্থানীয় বিজ্ঞানীরা জানিয়েছেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মূলত মানুষের কারণেই ঘটছে। কিন্তু ট্রাম্প প্রশাসন যারা জীবাশ্ম জ্বালানির ব্যবহার চালিয়ে যাওয়ার পক্ষে, তারা বিজ্ঞানীদের এ সব সতর্কবার্তাকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে অভিযোগ করেছে এবং বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিতে মানুষের সম্পৃক্ত থাকার বিষয়ে সন্দেহ প্রকাশ করেছে। 

এ প্রসঙ্গে ট্রাম্প চলতি বছরের অক্টোবরে সিবিএস চ্যানেলের ‘সিক্সটি মিনিটস’ নামক এক অনুষ্ঠানে বলেন, ‘আমি আসলে ঠিক জানি না, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও তাপমাত্রা বৃদ্ধির ব্যাপারটি মানবসৃষ্ট কিনা।’

তিনি আরো বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ব্যাপারটিকে আমি অস্বীকার করছি না, তবে আমার মনে হয় বৈশ্বিক তাপমাত্রা আবারো আগের অবস্থানে ফিরে যাবে।‘  কোনো ধরনের তথ্য-প্রমাণ ছাড়াই তিনি এ মন্তব্য করেন।

আরো পড়ুন: নগ্ন নারী-পুরুষ একত্রে শুয়ে, গায়ে চাপচাপ রক্ত কীসের প্রতিবাদ?

ডেইলি বাংলাদেশ/মাহাদী/জেডআর