Alexa নওয়াবি সেমাই

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

নওয়াবি সেমাই

 প্রকাশিত: ১৪:১০ ৩০ জুন ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সেমাইয়ের সাথে কমবেশি আমরা সবাই পরিচিত। প্রচলিত নিয়মে সেমাই রান্না করা হয় তরল  দুধ, সেমাই ও চিনির পাতলা ঘন মিশ্রণ। সেমাই খেতে পছন্দ করে না এমন মানুষ খুব কম পাওয়া যাবে।প্রচলিত নিয়মের বাইরে আজ সেমাইয়ের একটি ভিন্ন রকম রেসিপি লিখব যা খেতে খুবই সুস্বাদু।

প্রয়োজনীয় উপকরণ
১) প্যাকেট লাচ্ছা সেমাই

২) দেড় লিটার দুধ

৩) চিনি দেড় কাপ

৪) কাস্টা্র্ড পাউডার ৬চামচ

৫) কর্ণফ্লাওয়ার ৪চামচ

৬) আধা কাপ গুড়া দুধ

৭) ৫ টেবিল চামচ ঘি

৮) ৪টি এলাচ

৯) ২ টুকরা দারুচিনি

১০) কিসমিস, কাজুবাদাম, কাঠবাদাম, পেস্তাবাদাম (পছন্দ অনুযায়ী সাজানোর  জন্য)

প্রস্তুত প্রণালি :
প্রথমে দেড় লিটার দুধ একটি পাত্রে জ্বাল দিতে হবে।দুধ ফুটে উঠলে এতে ১কাপ চিনি মিশিয়ে ভালো ভাবে জ্বাল দিতে হবে।দুধ  খুব বেশি ঘন হয়ে এলে এতে  কাস্টার্ড পাউডার ও কর্ণফ্লাওয়ার মিশাতে হবে।খুব ভালো ভাবে পাত্রে নাড়তে হবে যেন পাত্রের নিচে জমাট না বেধে যায়। দুধ ঘন ও গাঢ় হয়ে এলে নামিয়ে  রাখতে হবে।খেয়াল রাখতে হবে এটি যেন খুব বেশি ঠান্ডা হয়ে জমাট বেধে না যায়।

এই ফাঁকে,  ৫টেবিল চামচ ঘি কড়াই এ গরম করে এতে  এলাচ,দারুচিনি দিয়ে ভাজতে হবে।এবার পুরো১ প্যাকেট লাচ্ছা সেমাই ঘি এ ঢেলে দিতে হবে।তারপর কিছুক্ষন ভেজে এতে আধা কাপ গুড়া দুধ ও আধা কাপ চিনি দিয়ে খুব ভালো ভাবে ভাজতে হবে যতক্ষন পর্যন্ত না এটি বাদামি রং ধারণ না করে।এবার ভাজা হয়ে গেলে একটি আলাদা বাটিতে তুলে  রাখতে হবে।

এবার গরম গরম সারভিং ট্রে তে সাজাতে হবে।তার জন্য প্রথমে সারভিং ট্রে তে অর্ধেকের বেশি সেমাই এর একটি স্তর সাজাতে হবে।এর উপর গরম থাকা অবস্থায় পাত্রের দুধ  ঢেলে দিতে হবে।আবার, পাত্রে আরেকটি স্তর সাজাতে হবে এতে দুধের উপর বাকি সেমাই টুকু ঢেলে দিতে হবে।

এই সেমাই এর আলাদা বৈশিষ্ট্য হল এটি নিচের স্তর টি নরম হবে,মাঝের স্তর ঘন দুধে পূ্র্ণ,সবচেয়ে  উপরের স্তরটি হবে দারুণ মুচমুচে।সাজানোর জন্য সেমাই এর উপর আপনার পছন্দ অনুযায়ী যেকোন ধরনের বাদাম  যেমন কাঠবাদা,পেস্তা বাদাম, কাজুবাদাম বা কিসমিস দ্বারা সাজাতে পারেন।সাজালে সেমাই দেখতেও যেমন সুন্দর দেখায় খেতেও স্বাদ হয়।

এই সেমাইটি অনেকে  চিনি কম দিয়ে কন্ডেন্সড মিল্ক ও হেভি ক্রিম দিয়ে তৈরী করে।এতে খরচ ও বেশি হয়।হাতের কাছে সহজে পাওয়াও যায় না।এই পদ্ধতিতে সেমাই তৈরী করে দেখবেন স্বাদ কিছু কম হবে না।

যেকোন উৎসব -অনুষ্ঠানে বা মেহমান আপ্যায়নে এটি তৈরী করতে পারেন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ