ধ্বংসাত্মক বিস্ফোরণ, যা কল্পনাকেও হার মানায়

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭,   ১২ সফর ১৪৪২

ধ্বংসাত্মক বিস্ফোরণ, যা কল্পনাকেও হার মানায়

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২৯ ৫ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ দুটি বিস্ফোরণের পর পুরো শহরের চেহারাই পরিবর্তন হয়ে গেছে। ঝকঝকে এই শহর মুহূর্তেই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এমনকি বিস্ফোরণের আশপাশের এলাকা জুড়ে আগুন জ্বলছে এবং কালো ধোঁয়ার কুণ্ডলী ছড়িয়ে পড়েছে। সড়কে পড়ে আছে বিভিন্ন ভবন আর যানবাহনের ধ্বংসাবশেষ।

এরইমধ্যে বিস্ফোরণ পরবর্তী একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা গেছে পুরো এলাকাটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এমনকি বিস্ফোরণের আশপাশের এলাকা জুড়ে আগুন জ্বলছে এবং কালো ধোঁয়ার কুণ্ডলী ছড়িয়ে পড়েছে। সড়কে পড়ে আছে বিভিন্ন ভবন আর যানবাহনের ধ্বংসাবশেষ।

সড়কের পাশে দাঁড়িয়ে আগুনের শিখা দেখছেন উৎসুক জনতা। একের পর এক উদ্ধারকারী দল, নিরাপত্তা বাহিনী এবং ফায়ার সার্ভিসের কর্মীদের গাড়ি ওই এলাকায় প্রবেশ করছে। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে ধ্বংসস্তুপের নিচে মানুষকে আটকা পড়ে থাকতে দেখা গেছে।

একজন প্রত্যক্ষদর্শী বলেছেন বিস্ফোরণের আওয়াজ ছিল তীব্র ও কান ফাটানো। ভিডিও ফুটেজে অনেক গাড়ি এবং ভবন বিধ্বস্ত হয়েছে বলে দেখা গেছে।

বন্দর এলাকা থেকে পাওয়া ভিডিওতে প্রথম বিস্ফোরণ স্থল থেকে ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা যায়। টুইটারে অনেকে মোবাইল ফোনে তোলা প্রচণ্ড বিস্ফোরণের ভিডিও শেয়ার করেন। তারা জানান, বিস্ফোরণ স্থল থেকে ১০ কিমি দূরে তাদের ভবনের কাঁচও ভেঙে গেছে। প্রথম বিস্ফোরণের পর আরেকটি বড় বিস্ফোরণের ধোঁয়ায় আশপাশের ভবনগুলো ঢেকে যেতে দেখা যায়।

দমকল কর্মীরা অনেকগুলো আগুন নেভাতে হিমশিম খেয়েছে। প্রেসিডেন্ট মিশেল আউনের সভাপতিত্বে সুপ্রিম ডিফেন্স কাউন্সিলের জরুরি বৈঠক হয়েছে এবং সরকারকে রাজধানী বৈরুতে দু সপ্তাহের জন্য জরুরি অবস্থা জারির সুপারিশ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেএস