Alexa ধোনির রানআউট নিয়ে বিতর্ক!

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

ধোনির রানআউট নিয়ে বিতর্ক!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৬ ১১ জুলাই ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহেন্দ্র সিং ধোনি দারুণ একজন ফিনিশার। ভারতের ক্রান্তিলগ্নে এমন অনেকবারই হয়েছে তিনি দলকে খাঁদ থেকে টেনে তুলেছেন। বুধবারও বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে এমন এক ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন ভারতের সাবেক এই দলপতি। কিন্তু বিধি বাম! রানআউট হয়ে মাঠ ছাড়লেন তিনি। এখন এই রানআউট নিয়েই চলছে বিতর্ক।

কিউইদের বিপক্ষে ম্যাচে তখন দম আটকানো মুহূর্ত। জিততে হলে ১০ বলে ২৫ করতে হবে ভারতকে। উইকেটে ধোনির মতো ফিনিশার। নিউজিল্যান্ড ফিল্ডার মার্টিন গাপটিল তাই ধোনির দৌড়ে আসার প্রান্তের স্টাম্প তাক করে থ্রো করেছিলেন। গাপটিলের নিখুঁত থ্রোতেই রান আউট হন ধোনি। এরপরই নিউজিল্যান্ডের দিকে ঘুরে যায় ম্যাচটি। রানআউট হওয়া ডেলিভারিটির বৈধতা নিয়ে বিতর্ক চলছে ভারতীয় ক্রিকেটে।

ম্যাচের ৪৯তম ওভারে তৃতীয় পাওয়ার প্লে চলছিল। নিয়ম অনুযায়ী ৩০ গজের বাইরে পাঁচজন ফিল্ডার রাখতে হয়। কিন্তু ওই বলের আগে টিভিতে একটি গ্রাফিক দেখানো হয়, যেখানে দেখা যায় নিউজিল্যান্ডের ছয়জন ফিল্ডার ৩০ গজের বাইরে। বাউন্ডারি সীমানায় ছয়জন ফিল্ডার রাখার সুবিধা থেকেই ধোনিকে ওই বলে দুই রান নিতে দেয়নি নিউজিল্যান্ড। উল্টো রান আউট হতে হয় ধোনিকে। আর নিয়ম অনুযায়ী ফার্গুসনের ডেলিভারিটি ‘নো বল’ হওয়ার কথা। অবশ্য ‘নো বল’ হলেও ধোনি কিন্তু রান আউটই হতেন (নো বলে ব্যাটসম্যান রান আউট হতে পারে)।

কিন্তু ভারতীয় ক্রিকেটপ্রেমীদের প্রশ্ন অন্যখানে। আম্পায়ারের চোখে ডেলিভারিটি ‘নো বল’ হলে অমন ঝুঁকি নিয়ে ধোনি নিশ্চয়ই ২ রান নেয়ার চেষ্টা করত না? কারণ পরের ডেলিভারিটি হতো ‘ফ্রি হিট’। তবে ক্রিকেটপ্রেমীদের আরেকটি পক্ষের দাবি, গ্রাফিকে ভুল দেখানো হয়েছে। তবে যা-ই হোক না কেন, সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে রীতিমতো ঝড় বইয়ে দিয়েছেন ভারতের ক্রিকেটপ্রেমীরা।

ডেইলি বাংলাদেশ/ববি/টিআরএইচ