ধোঁয়া ওঠা গরম চায়ে ক্যান্সারের সম্ভাবনা দ্বিগুণ!

ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭,   ০৯ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ধোঁয়া ওঠা গরম চায়ে ক্যান্সারের সম্ভাবনা দ্বিগুণ!

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৩ ১৬ মে ২০১৯   আপডেট: ১৯:২৬ ১৬ মে ২০১৯

যারা সারা দিনে বেশ কয়েক কাপ চা খান এবং চায়ের তাপমাত্রা ৬০ ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি থাকে, তাঁদের ক্ষেত্রে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় দ্বিগুণ। সম্প্রতি একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত গবেষণায় এ কথা বলা হয়েছে।

সারা পৃথিবীতেই চা সবচেয়ে জনপ্রিয় পানীয়। গরম কাল হোক বা ঠান্ডা, সারাদিনের ফাঁকে কয়েক কাপ চা অনেকেরই চাই। কিন্তু ধোঁয়া-ওঠা গরম চা এক চুমুকে খাওয়ার অভ্যেস থাকলে নিজের বড় বিপদ ডেকে আনছেন আপনি। 

সাম্প্রতিক গবেষণা বলছে, ধোঁয়া ওঠা গরম চা এক চুমুকে শেষ করার নিয়মিত অভ্যেস থাকলে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়। গবেষণায় বলা হয়েছে যে যারা সারা দিনে বেশ কয়েক কাপ চা খান এবং চায়ের তাপমাত্রা ৬০ ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি থাকে, তাঁদের ক্ষেত্রে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় দ্বিগুণ। তুলনায় যার চা একটু ঠান্ডা করে খেতে পছন্দ করেন, তাঁদের ক্যানসার হওয়ার সম্ভাবনা কম। 

এই গবেষণায় পাওয়া তথ্য সমর্থন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। ৫০,০০০ মানুষের ওপর ২০০৩ থেকে ২০১৭ সার পর্যন্ত গবেষণা চালিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এখনও এই বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন বৈজ্ঞানিকরা। 

ডেইলি বাংলাদেশ/এমএস