ধৈর্যের ফল সুমিষ্ট হয়...

ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০১৯,   আষাঢ় ১২ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

ধৈর্যের ফল সুমিষ্ট হয়...

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩২ ২১ এপ্রিল ২০১৯   আপডেট: ২১:১১ ২৬ এপ্রিল ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

সন্তানকে ভালো মানুষ বানাতে চান? তাহলে নিচের লেখাটি আপনার জন্য।

টিভিতে নাটক শেষ হলে আমার মেয়েকে জিজ্ঞেস করলাম, সংক্ষেপে বলো তো নাটকে কী দেখেছো? 

সে বললো, একটি সুখি সংসারে কিছু খারাপ লোকের কারণে হঠাৎ অশান্তি। ভালো মানুষগুলো খারাপ মানুষের হাতে অত্যাচারিত হলো। তারপরও ভালোরা কোনো অন্যায় করেনি, ধৈর্য ধরেছে। সমাজে তারা মানুষের উপকার করে যেতেই লাগলো। একসময় খারাপরা ভালোদের কাছে পরাজিত হয়। সবশেষে ভালো মানুষেরই জয় হয়। তারপর নাটক শেষ।

তাকে বললাম, তোমার দেখা নাটকটি কেউ একজন পরিচালনা করেছেন তাকে কি বলে জানো বা তাকে কী বলা হয়? 

অবশ্যই জানি, তাকে পরিচালক বলা হয়। 

বাহ! গুড।

আমাদের জীবনটাও তাই। নাটকের মতো আমাদের জীবনটার শুরু আছে, শেষও আছে। আমরা হাসি, কাঁদি, চাকরি করি, ব্যবসা করি। নাটকের মতো আমাদেরও আশেপাশে খারাপ মানুষ থাকে, আবার বন্ধুও থাকে। খারাপ মানুষের অত্যাচারে ভালোদের জীবন অতিষ্ঠ হয়। একসময় সবকিছু থেমে যায়। আমরা মরে যায়। এই যেমন নাটকটি একসময় শেষ হলো ঠিক আমাদের মৃত্যুটায় আমাদের জীবনের শেষ বা সমাপ্তি।

আর আমাদের এ সবকিছুও নিশ্চয়ই একজন পরিচালনাা করছেন। তিনি কে জানো? জানি- আল্লাহ রাব্বুল আলামিন। ধন্যবাদ!

নাটকে যেমন সবশেষে ভালো মানুষের জয় হয় ঠিক তেমনি আমরা যারা আল্লাহর বিধি-নিষেধ মেনে চলবো, নামাজ পড়বো, রোজা রাখবো, হজ্জ করবো, যাকাত দেবো, মানুষের উপকার করবো, অন্যকে কষ্ট দিবো না, ভালো মানুষ সেজে ভন্ডামি করবো না, সত্য কথা বলবো, মিথ্যাকে ঘৃণা করবো, অপচয় করবো না, গোপন পাপ থেকে বিরত থাকবো, শিরক বেদআত থেকে মুক্ত থাকোব, অপরকে নামাজে আহ্বান করবো তাহলে নাটকের শেষাংশের মতো সবশেষে আমাদেরই জয় হবে। বেহেস্ত আমাদের জন্য অবধারিত। যা আল্লাহ আমাদের দিবেন বলে ওয়াদা করেছেন। আর খারাপ মানুষগুলো নরকের অতল গহ্বরে হারিয়ে যাবে।

এখন বলো, তুমি কী হতে চাও- ভালো না খারাপ? অবশ্যই ভালো মানুষ হতে চাই।

গুড!

তবে মনে রেখো- নাটকের মতো ভালো মানুষের পদে পদে বিপদের সম্মুখিন হতে হবে। খারাপদের দ্বারা নিগৃহিত হতে হবে। আল্লাহ ভালোদের বার বার পরীক্ষা নিবেন। কিন্তু ভালো মানুষদের ধৈর্য ধরে বিপদে আল্লাহর সাহায্য কামনা করতে হবে। কোনোভাবেই আল্লাহকে ভুলে গেলে চলবে না। আর মনে রেখো, মহান রব ধৈর্যশীলদের সঙ্গেই থাকেন। আর তুমি তো তোমার বইতে পড়েছো- ধৈর্যের ফল সুমিষ্ট হয়। মৃত্যুর পর ভালো মানুষদের জন্য রয়েছে অনন্য শান্তির জায়গা- জান্নাত!

সূত্র: ফেসবুক পেজ থেকে নেয়াপেজ লিংক...

ডেইলি বাংলাদেশ/আরএজে