Alexa ধেয়ে আসছে ভয়াবহ ঘূর্ণিঝড় ‘মহা’ 

ঢাকা, শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ১ ১৪২৬,   ১৮ রবিউল আউয়াল ১৪৪১

Akash

ধেয়ে আসছে ভয়াবহ ঘূর্ণিঝড় ‘মহা’ 

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৫ ১ নভেম্বর ২০১৯   আপডেট: ১৬:৩৫ ১ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মহা, এবছরের চতুর্থ ঘূর্ণিঝড়। আইএমডি-এর তরফে জানানো হয়েছে আগামী কয়েক ঘণ্টায় আরো শক্তিশালী হয়ে উঠবে মহা।

ভারতের আবদাওয়া দফতর জানায়, আরব সাগরে সৃষ্ট ঝড়টি আগামী কয়েক ঘণ্টায় আরও শক্তিশালী হয়ে উঠবে। এরপর উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামী কয়েক ঘণ্টায় লাক্ষাদ্বীপ অতিক্রম করার সময় এটি ঘণ্টায় ১১৯ কিলোমিটার বেগে ভারতের কেরালা, তামিলনাড়ু ও কর্নাটক রাজ্য তিনটিতে আঘাত হানবে বলে জানা গেছে।

এই ঝড়ের প্রভাবে এসব রাজ্যের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত শুরু হয়েছে। আগামী ২৪ ঘণ্টা একটানা ভারী বৃষ্টি অব্যাহত থাকবে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর। মহার কারণে এর্নাকুলাম, ত্রিসুর, মালাপ্পুরাম ও কোজিকোডে অরেঞ্জ অ্যালার্ট জারি হয়েছে। একটি বেসরকারি সংস্থার দেয়া পূর্বাভাসকে সত্যি করে লাক্ষাদ্বীপের আমিনি দিভি এলাকায় রেকর্ড পরিমাণ ৩০১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এই এলাকায় রেড অ্যালার্ড জারি করা হয়েছে।

গত কয়েকদিন ধরেই আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘কিয়ার’ নিয়ে আলোচনা হয়েছে। আর এরই মধ্যে ঘূর্ণিঝড় মহার খবর পাওয়া গেলো। নতুন করে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে মহা। দুটি ঝড় একইসঙ্গে আরব সাগরের উপর অবস্থান করছে। 

আবহাওয়াবিদদের মতে, গত ৫০ বছরের ইতিহাসে এমন ঘটনা আর ঘটেনি। এর আগে আরব সাগরে ‘চপলা’ ও ‘মেঘ’ নামের দুটি ঘূর্ণিঝড় পরপর তৈরি হতে দেখা গিয়েছিল।

ডেইলি বাংলাদেশ/এমকে/