Alexa ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নাকরি’, প্রথমে আঘাত হানবে যেখানে

ঢাকা, রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৩ ১৪২৬,   ১০ রবিউস সানি ১৪৪১

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নাকরি’, প্রথমে আঘাত হানবে যেখানে

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৯ ১৮ নভেম্বর ২০১৯   আপডেট: ১২:২৪ ১৮ নভেম্বর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

‘বুলবুলের’ আঘাত কাটিয়ে উঠতে না উঠতেই ধেয়ে আসছে আরেকটি ঘূর্ণিঝড়। নতুন এ ঘূর্ণিঝড়ের নাম দেয়া হয়েছে ‘নাকরি’। এরইমধ্যে বঙ্গোপসাগর অভিমুখে ধেয়ে আসছে এটি। 

‘নাকরি’র বর্তমান অবস্থান জানিয়ে সতর্ক বার্তাও জানানো হয়েছে। তবে নাকরি কবে নাগাদ বাংলাদেশে আঘাত হানবে তা এখনো স্পষ্ট করে জানানো হয়নি। 

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, শক্তিশালী ‘নাকরি’ ভারতের অন্ধ্রপ্রদেশের উত্তর দিক ও উড়িষ্যা উপকূলবর্তী এলাকাগুলোতে প্রথমে আঘাত হানবে। একইসময়ে চেন্নাই ও উত্তর তামিলনাড়ুতেও আছড়ে পড়বে। শেষ দিকে ধেয়ে আসবে বাংলাদেশের দিকে। 

ঘূর্ণিঝড় ‘নাকরি’ কতটা ক্ষতিসাধন করতে পারে তা জানতে গেল ৮ নভেম্বর থেকে স্যাটেলাইট ম্যাপিং সিস্টেম চালু করেছে ইউরোপিয়ান কমিশন। 

আবহাওয়াবিদরা জানিয়েছেন, দক্ষিণ চীন সাগরে মাতমো নামক ঘূর্ণাবর্ত থেকে বুলবুলের সৃষ্টি হয়েছিল। একই উৎপত্তিস্থলে অর্থাৎ এখন দক্ষিণ চীন সাগরে বিরাজ করছে ঘূর্ণাবর্ত নাকরি। এ মুহূর্তে ‘নাকরি’ যথেষ্ট শক্তিশালী হয়ে ভিয়েতনামের দিকে এগোচ্ছে।

এরইমধ্যে ভিয়েতনামের আবহাওয়া অধিদফতর সতর্কবার্তা হিসেবে দেশটির পূর্ব ও উত্তরাংশে ভারি বৃষ্টি ও বজ্রপাতের আশঙ্কা প্রকাশ করেছে। 

ধারণা করা হচ্ছে, থাইল্যান্ড অতিক্রম করে মিয়ানমার হয়ে পার্শ্ববর্তী বঙ্গোপসাগরে আঘাত হানবে ‘নাকরি’।

ডেইলি বাংলাদেশ/এসআই