Alexa ধূমপায়ীর ফুসফুস ভালো রাখবে এই মিশ্রণটি

ঢাকা, মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯,   ভাদ্র ৬ ১৪২৬,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ধূমপায়ীর ফুসফুস ভালো রাখবে এই মিশ্রণটি

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪০ ১৪ আগস্ট ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ধূমপায়ী ব্যক্তিরা ‘জেনে শুনে বিষ করেছি যে পান’ কথাটি অহরহ বলে থাকেন। প্রকাশ্যে না হলেও, গোপনে তো বটেই। যখনই জিজ্ঞাসা করা হোক উত্তর একটাই, অনেকটা কমিয়ে ফেলেছেন। কিংবা সামনের মাস থেকেই এই কু-অভ্যাসকে বিদায় জানাবেন। এই গোছের কিছু হামেশাই তাদের মুখে শোনা যায়। কিন্তু শেষ পর্যন্ত ছাড়া আর হয়ে ওঠে না। 

দীর্ঘ দিনের কু-অভ্যাসের ফলে শরীরে অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গটি ভয়ানকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রতিদিন। ফুসফুস বাঁচাতে সব থেকে ভালো হয় যদি ধূমপানকে চিরতরে বিদায় জানাতে পারেন। ধূমপান যে ক্যান্সারের কারণ তা আর নতুন করে জানানোর প্রয়োজন নেই। 

তবে একটি উপায় রয়েছে, এতে অন্তত ফুসফুসকে খানিকটা চাঙ্গা করে তুলতে পারেন। তাই সবার জন্য রইল একটি ম্যাজিক পেস্টের রেসিপি।

পেস্ট বানাতে যা যা লাগবে: ১ লিটার পানি, পেঁয়াজ এক কিলো, আদা ৫০ গ্রাম, মধু ৪০০ গ্রাম, হলুদ গুঁড়ো ২ চা চামচ।

প্রণালী: প্রথমে পানির মধ্যে মধু মেশান। পাত্রটি অল্প আঁচে বসিয়ে দিন। পানি ফুটলে ওর মধ্যে কুঁচো করে কাটা পেঁয়াজ এবং আদার পেস্ট দিয়ে দিন। এই নতুন মিশ্রণটি ফের ফুটলে তাতে হলুদ মেশান। তারপর আঁচ একদম কমিয়ে দিন। যখন মিশ্রণটি অর্ধেক হয়ে যাবে তখন নামিয়ে ফেলুন। 

এবার পাত্রটি একটু ঠান্ডা করে মিশ্রণটি ছেঁকে একটি কাঁচের জারের মধ্যে রেখে দিন। পুরো ঠান্ডা হয়ে গেলে জারটি ফ্রিজের মধ্যে রেখে দিন। দেখবেন ঠান্ডা হওয়ার পর মিশ্রণটি ঘন হয়ে যাবে। প্রত্যেক দিন সকালে খালি পেটে ২ চা চামচ খান। রাতে খাওয়ার ২ ঘণ্টা আগে ২ চা চামচ খান। 

সপ্তাহ খানেকের মধ্যে তফাত নিজেই বুঝতে পারবেন। বিশেষত, যারা ধূমপান করেন, সারা বছর কাশি থাকে। সপ্তাহ খানেকের মধ্যে সেটা অনেক কমে যাবে। রোজ ব্যবহার করলে ফুসফুস ভালো রাখতে পারবেন। বিধিবদ্ধ সতর্কীকরণটি আবার বলছি, ধূমপান ছেড়ে দেয়ার পর এই পদ্ধতি খুব ভালো কাজ করবে। ধূমপান ছাড়ার কোনো বিকল্প নেই।                

ডেইলি বাংলাদেশ/জেএমএস       

Best Electronics
Best Electronics