Alexa দ্রুত সফলতা পেতে বাদ দিন চার চিন্তা

ঢাকা, শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০,   মাঘ ১১ ১৪২৬,   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

দ্রুত সফলতা পেতে বাদ দিন চার চিন্তা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০১ ১৪ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সফলতা প্রতিটি মানুষেরই স্বপ্ন। নিজের জীবনে সাফল্য আনতে তাইতো চেষ্টারও কমতি থাকে না। জীবনের চলার গতিতে সব কিছুতেই সাফল্য আনতে পারলে পুরো জীবনটাই সুখময় হয়ে ওঠে।

কর্মক্ষেত্রে ও সম্পর্কের সব ক্ষেত্রে সাফল্য আনা খুব জরুরি। আর এমন সাফল্য জীবনে আসলে নিজেকে পৃথিবীর সবচাইতে সুখি ব্যক্তি মনে হতে থাকে।

কিন্তু নিজের কিছু চিন্তা প্রতিনিয়তই কমিয়ে দিচ্ছে আপনার সফল হওয়ার সম্ভাবনা। আপনি হয়তো না বুঝেই এই ধরণের চিন্তা করে ফেলছেন। কিন্তু এই চিন্তা অবচেতন মনেই আপনার কাজের গতি স্পৃহা কমিয়ে দিচ্ছে। মোটকথা আপনার জীবন থেকে জীবন কেড়ে নিয়ে আপনাকে অন্তঃসার শূন্য করে দিচ্ছে। তাই এই ধরণের চিন্তা করা একেবারেই উচিৎ নয়। সফল হতে চাইলে এই চারটি চিন্তা অবশ্যই বাদ দেয়া জরুরি-

যদি এমনটা হতো
‘যদি’ শব্দটা কথাবার্তা এবং চিন্তায় ব্যবহার করা সম্পূর্ণ বিষের মতো কাজ করে। যদি শব্দটির সঙ্গে আপনি নিজেকে ভাগ্যের ওপর ছেড়ে দেয়ার চিন্তা করে ফেলছেন। আপনার কোনো নিজস্ব চেষ্টাই থাকবে না যখন আপনি নিজের সঙ্গে ‘যদি’ শব্দটা জড়িয়ে ফেলেন। ‘যদি এমন হতো তবে আমি অনেক সুখি হতাম’ এই ধরণের চিন্তা আপনাকে সফল হতে বাধা দেবে সবসময়।

এটা করা তো অসম্ভব
একজন সফল মানুষের জীবনে অসম্ভব বলে কোনো শব্দের স্থান থাকতে পারে না। আপনি নিজে মুখে উচ্চারন করে এবং ভেবে নিয়ে কাজটিকে আপনিই অসম্ভবের কাতারে ফেলে দিচ্ছেন। চেষ্টা ছাড়াই কোনো কাজ সম্পর্কে এই ধরণের মন্তব্য করা বা চিন্তা করা আপনাকে কাজটি করা থেকে বিরত রাখবে। অবশ্যই আপনার সফলতার সম্ভাবনা কমে যাবে।

মনে হয় এটি হবে না
মনে হওয়া বা কোনো কিছু নিয়ে সন্দেহ প্রকাশ করা আরেকটি বিষাক্ত জিনিস। আপনি যদি নিজে নিজে চিন্তা করে রাখেন বা ভেবে ফেলেন এটি হবে না, মনে হয় এভাবে করলে ভালো হবে না ইত্যাদি তাহলেও সে কাজটি করতে আপনি একেবারেই উৎসাহ পাবেন না। যদি কাজটি আপনার করতেই হয় তবে করবেন দায়সারা ভাবে। ফলে আপনি নিজের হাতেই দূর করে দিচ্ছেন নিজের সফলতার সম্ভাবনা।

মানুষ কি বলবে বা ভাববে
আশেপাশের মানুষ আপনি যাই করেন না কেন তা নিয়েই আপনাকে কথা শোনাতে থাকবে। ভালো একটি কাজ করলেও কথা শোনাবেন এবং খারাপ কাজ করলে তো শুনতেই হবে। অর্থাৎ আমাদের সমাজটা এমন যে, এখানে কিছু করলে মানুষের কথা শোনার জন্য প্রস্তুত থাকতে হবে। আপনি নিজেকে সফলতা থেকে বঞ্চিত করবেন তখনই যখন মানুষে কি বলবে তা ভেবে নিজেকে একটি ভালো কাজ করা থেকে বিরত রাখবেন।

ডেইলি বাংলাদেশ/এএ