দ্রুত শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এই ভেষজ খাবার

ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০,   আষাঢ় ২৭ ১৪২৭,   ১৯ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

দ্রুত শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এই ভেষজ খাবার

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩২ ৩১ মে ২০২০   আপডেট: ১১:৫১ ৩১ মে ২০২০

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

জীবন ও জীবিকার তাগিদে এই মহামারির মধ্যেও সবাইকে বাইরে যেতে হচ্ছে। প্রাণঘাতী করোনাভাইরাসের সঙ্গে লড়াই করার এখন একমাত্র উপায় হলো ব্যক্তিগত সুরক্ষা ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। তবেই আর চিন্তা নেই!

আর জানেন তো? রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভেষজ উপাদানের জুড়ি মেলা ভার। কোভিড-১৯ ঠেকাতেও যে তার ভূমিকা আছে তা প্রমাণ করেছেন বিজ্ঞানীরা। ভারতের আইসিএমআর ও আয়ুশ মন্ত্রকের যৌথ উদ্যোগে অশ্বগন্ধা, গুড়ুচি ও যষ্টিমধুর উপর ক্লিনিকাল ট্রায়াল চলছে। অশ্বগন্ধা থেকে টিকা বানানোর চেষ্টা করছেন আইআইটি, দিল্লি ও জাপানের সায়েন্টিফিক বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

আয়ুর্বেদ বিশেষজ্ঞ বিশাখা মাহেন্দ্র জানিয়েছেন, কালমেঘ, চিরতা, তুলসির সঙ্গে গুড়ুচি বা গুলঞ্চ ও যষ্টিমধু মিশিয়ে রোজ খেতে পারলে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বাড়বে। কীভাবে খেতে হবে তাও জানিয়েছেন এই বিশেষজ্ঞ।

কীভাবে তৈরি করবেন?

এক গ্লাস পানি ফুটে উঠলে তাতে আধা চা-চামচ করে কালমেঘ, চিরতা, গুলঞ্চ, তুলসির বীজ ও যষ্টিমধু মিশিয়ে আঁচ কমিয়ে খানিকক্ষণ ফুটিয়ে নিন। তুলসির বীজ না পেলে কয়েকটি তুলসি পাতা ব্যবহার করুন। ঠাণ্ডা করে ছেঁকে খান। 

বেশি তেতো বা ঝাঁঝালো লাগলে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। খাঁটি মধুও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হাতে সময় থাকলে সব উপাদান সারা রাত পানিতে ভিজিয়ে রেখে সকালে খেলেও একই কাজ হবে।

এসবের একেকটি উপাদানের প্রতিটি উপাদানই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তার পাশাপাশি আরো অনেক গুণ আছে। জেনে নিন তবে-

> কালমেঘে আছে নানা রকম অ্যান্টিঅক্সিডেন্ট। আয়ুর্বেদ মতে, নিয়মিত এটি খেলে শরীরে কফ ও পিত্তের মধ্যে সমতা থাকে। ফলে ঠাণ্ডা লাগা, ফ্লু, গলা ও ফুসফুসে সংক্রমণের প্রকোপ কম থাকে।

> জ্বর ও হাঁপানির সমস্যার প্রাকৃতিক ওষুধ হলো গুলঞ্চ। কোভিডের কিছু উপসর্গও কমাতে পারে বলে জানা গিয়েছে ক্লিনিকাল ট্রায়ালে। 

> হাঁপানির প্রকোপ কম রাখতে ও বুকে জমা কফ দূর করতে চিরতার তুলনা হয় না। তবে গর্ভাবস্থায় এটি না খাওয়াই ভালো।

> নিয়মিত তুলসির বীজ খেলে বুকে কফ জমতে পারে না।

> যষ্টিমধু গলা ব্যথা ও শুকনো কাশি সারায়। নিয়মিত এটি খেলে সর্দি-কাশি ও বুকে কফ জমে না।

ডেইলি বাংলাদেশ/জেএমএস