‘দ্য ওভাল’ এর আদ্যোপান্ত

ঢাকা, শনিবার   ২৫ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬,   ১৯ রমজান ১৪৪০

Best Electronics

‘দ্য ওভাল’ এর আদ্যোপান্ত

এস আই রাসেল ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০৩ ১৬ মে ২০১৯   আপডেট: ১৫:০০ ১৭ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইংল্যান্ডে আগামী ৩০ মে আইসিসি বিশ্বকাপের দ্বাদশ আসরের পর্দা উঠতে যাচ্ছে। এ নিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে দেশটি, সহযোগী হিসেবে থাকছে ওয়েলস। দু’দেশের ১০টি শহরে ১১টি ভেন্যুতে ৪৬ দিনে মোট ৪৮টি ম্যাচ দেখবে বিশ্ববাসী। দুটি সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে।

দশ দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে আসন্ন বিশ্বকাপ। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে ১৯৯২ বিশ্বকাপের আদলে হবে খেলা। যেখানে একবার করে প্রত্যেকটি দলই একে অন্যের মুখোমুখি হবে। নিয়ম অনুযায়ী পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা চার দল খেলবে সেমিফাইনাল।

প্রায় দেড় মাসের এই মেগা ইভেন্ট ইংল্যান্ড ও ওয়েলেসর ১১টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এর মধ্যে লন্ডন শহরের দুটি ভেন্যু রয়েছে। লন্ডনের ওভালে বিশ্বকাপের দ্বাদশ আসরের পর্দা উঠবে; আর পর্দা নামবে লর্ডসে।

ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য তুলে ধরা হলো বিশ্বকাপের পর্দা ওঠা সেই ‘দ্য ওভাল’ ভেন্যুর পরিচিতি-

দ্য ওভাল, লন্ডন:

অবস্থান: কেনিংটন, লন্ডন, ইংল্যান্ড
প্রতিষ্ঠাকাল: ১৮৪৫
ধারণ ক্ষমতা: ২৩,৫০০
স্বত্ত্বাধিকারী: ডাচি অব কর্নওয়াল
অন্যান্য: সারে কাউন্টি ক্রিকেট ক্লাব
প্রথম টেস্ট: ৬ সেপ্টেম্বর ১৮৮০ (ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া)
শেষ টেস্ট: ১৫ আগস্ট ২০১৪ (ইংল্যান্ড বনাম ভারত)
প্রথম ওডিআই: ৭ সেপ্টেম্বর ১৯৭৩ ( ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ)
শেষ ওডিআই: ২২ মে ২০১৪ (ইংল্যান্ড বনাম শ্রীলংকা)

লন্ডনের কেনিংটনে অবস্থিত আন্তর্জাতিক ক্রিকেট মাঠটি। ইংল্যান্ডের গুরুত্বপূর্ণ ক্রিকেট ম্যাচগুলো এখানে অনুষ্ঠিত হয়ে থাকে। শুধু ক্রিকেট কেন? যে কোনো খেলার সবচেয়ে বড় মাঠের স্বীকৃতি ইংল্যান্ডের দ্য ওভালের। 

দক্ষিণ লন্ডনের মাঠটি ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটের জনপ্রিয় ক্লাব সারের হোমগ্রাউন্ড হিসেবেও পরিচিত।
 
এই মাঠে একসময় নিয়মিত ফুটবল ও রাগবি খেলা হতো। ১৮৭০ সালে স্কটল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম আন্তর্জাতিক ফুটবল ম্যাচটিও ইংল্যান্ড এখানেই খেলে। অষ্টাদশ শতকে ক্রিকেট ক্লাব সারে স্টেডিয়ামটি অধিগ্রহণের পর বাইশ গজেরই দাপট দেখা যায় ওভালে। বিশ্বের দ্বিতীয় ও অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের প্রথম টেস্টটি দ্যা ওভালেই খেলে ইংল্যান্ড। শুধু তাই নয় প্রথম বারের মতো ফ্লাড লাইটে ক্রিকেট খেলা শুরু হয় এখানেই। ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ সালের চারটি বিশ্বকাপের আসর বসে এই দ্য ওভালেই। আর আসন্ন বিশ্বকাপ ২০১৯ এর উদ্বোধনী ম্যাচও খানেই অনুষ্ঠিত হবে। 

২৩ হাজার ৫০০ দর্শক ধারণক্ষমতা সম্পন্ন এই মাঠেই দ্বিতীয় বিশ্বযুদ্ধে বন্দিদের আটকে রাখার পরিকল্পনা করে ব্রিটিশরা। প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে ফিলিপ লার্কিনের কবিতাতেও ওভালের কথা উঠে আসে। বিশ্বকাপের দ্বাদশ আসরের উদ্বোধনী ম্যাচসহ পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে ওভালে। যার মধ্যে দুটি ম্যাচ বাংলাদেশের। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচ ২ জুন ওভালেই খেলবে সাকিব-তামিমরা। আর ৫ জুন নিজেদের দ্বিতীয় ম্যাচে এই মাঠেই নিউজিল্যান্ডর মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগে ৩০ ম্যাচে বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওভালে নামবে স্বাগতিক ইংল্যান্ড। ৯ জুন ভারত ও ১৫ জুন শ্রীলংকার মুখোমুখি অস্ট্রেলিয়া।

ডেইলি বাংলাদেশ/আরএস/এসআই

Best Electronics