Exim Bank Ltd.
ঢাকা, সোমবার ১০ ডিসেম্বর, ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৪

দ্বিতীয় দিন বৈধতা পেলেন ৭৮ প্রার্থী, বাতিল ৬৫

নিজস্ব প্রতিবেদকডেইলি-বাংলাদেশ ডটকম
দ্বিতীয় দিন বৈধতা পেলেন ৭৮ প্রার্থী, বাতিল ৬৫
ফাইল ফটো

একাদশ সংসদ নির্বাচনে মনোনয়নপত্র আপিলের দ্বিতীয় দিনের শুনানি শেষ হয়েছে। শুনানি শেষে ৭৮ জন প্রার্থীকে বৈধতা দেয়া হয়েছে, বাতিল করা হয়েছে ৬৫ জনের আপিল। আর ৭ জনকে স্থগিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

শুক্রবার নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা নেতৃত্বে পুরো কমিশনের আপিল শুনানিতে এ রায় দেয়া হয়।

শুনানির দ্বিতীয় দিনে শুক্রবার ১৬১ থেকে ৩১০ পর্যন্ত আপিল আবেদনের শুনানির মাধ্যমে নিষ্পত্তি করে কমিশন। আর তৃতীয় দিন (৮ ডিসেম্বর) ৩১১ থেকে ৫৪৩ নম্বর আবেদন নিষ্পত্তি করা হবে।

প্রার্থিতা ফিরে পাওয়ার মধ্যে বিএনপির ২১জন, আওয়ামী লীগের ১জনসহ মোট ১৫টি রাজনৈতিক দলের প্রার্থী রয়েছেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ১৩ জন।

প্রার্থিতা ফিরে না পাওয়ার মধ্যে উল্লেখযোগ্য প্রার্থীরা হচ্ছেন- বিএনপি নেতা ময়মনসিংহ-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী আবু জাফর জাহিদ হোসেন (এজেডএম জাহিদ হোসেন), কুড়িগ্রাম-৪ আসনের ইমরান এইচ সরকারও রয়েছেন।

শুক্রবার শুনানিতে প্রার্থিতা ফিরে পাওয়া আওয়ামী লীগের একমাত্র প্রার্থী হচ্ছেন কুড়িগ্রাম-৪ আসনের মোঃ জাকির হোসেন। তার আপিল মঞ্জুর হয়েছে। অন্যান্য দলগুলোর মধ্যে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ ৪, জাকের পার্টি ৪, ইসলামী আন্দোলন বাংলাদেশ ৬, বাংলাদেশে কমিউনিস্ট পার্টি ৫, খেলাফত মজলিস ৩, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ৩, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ১, গণফোরাম-১, ইসলামী ঐক্যজোট ৩, বিএনএফ ২, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ২ ও এলডিপির-১ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। এছাড়া ১৩ জন স্বতন্ত্র প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন।

এদিকে শুনানিতে মনোনয়ন বাণিজ্যের অভিযোগে জাতীয় পার্টির মহাসচিবের পদ হারানো পটুয়াখালী-১ আসনের এবিএম রুহুল আমিন হাওলাদারের আপিল নামঞ্জুর করেছেন নির্বাচন কমিশন। তার বিরুদ্ধে ঋণখেলাপির অভিযোগ রয়েছে। এর ফলে আপাতত এ নির্বাচনে প্রার্থিতার সুযোগ পেলেন না তিনি।

অপরদিকে হবিগঞ্জ-১ আসনে রেজা কিবরিয়া ও চলচ্চিত্র ব্যক্তিত্ব মাসুদ পারভেজ (সোহেল রানা) তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন। গেল ২ ডিসেম্বর সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা তাদের মনোনয়নপত্র বাতিল করেছিলেন।

এছাড়া ভোলা-৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী প্রতিমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকবের বিরুদ্ধে ওই আসনের বিএনপির প্রার্থী নাজিম উদ্দিন আলম এবং বরিশাল-৪ আসনের সরকারদলীয় সংসদ সদস্য পঙ্কজ নাথের বিরুদ্ধে দায়ের করা ওই আসনের দুটি আপিল আবেদন নামঞ্জুর করেছে নির্বাচন কমিশন। সরকারদলীয় এ দুই প্রার্থীর মনোনয়পত্র বৈধ ঘোষণা করে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা যে সিদ্ধান্ত দিয়েছিলেন তা বহাল রয়েছে। পঙ্কজ নাথ বলেন, ওয়ান ইলেভেনের ষড়যন্ত্রকারীরা আমার বিরুদ্ধে যে অভিযোগ এনেছিল তা থেকে অনেক আগেই খালাস পেয়েছিলাম। কিন্তু ওই তথ্য গোপন করে আমার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

একইভাবে ঝালকাঠী-১ আসনের বিএনপির প্রার্থী শাহজাহান ওমরের মনোনয়নপত্র বাতিল চেয়ে সরকার দলীয় এমপি বজলুল হক হারুনের আপিলও নামঞ্জুর করা হয়।

অপরদিকে রায়ের পর আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব কোনো প্রতিক্রিয়া জানাননি। তার প্রতিদ্বন্দ্বী বিএনপির নাজিম উদ্দিন আলম বলেন, তিনি মনোনয়নপত্রের সঙ্গে জাল সার্টিফিকেট জমা দিয়েছেন। আমরা তা জানালে নির্বাচন কমিশন তা যাচাই করা সম্ভব নয় বলে আবেদন নামঞ্জুর করেছেন। এর বিরুদ্ধে উচ্চ আদালতে যাবো।

এছাড়া শুক্রবার আপিলে সাতজনের আবেদন অপেক্ষাধীন রাখা হয়েছে। এদের মধ্যে রয়েছেন- ঢাকা-২ আসনের বিএনপির প্রার্থী আমানউল্লাহ আমান, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের ইসলামী ঐক্যজোটের প্রার্থী মোঃ মেহেদী হাসান, সুনামগঞ্জ-৩ আসনের বাংলাদেশ মুসলীম লীগের প্রার্থী সৈয়দ শাহ মুবশ্বির আলী, ঢাকা-৯ আসনের আফরোজা আব্বাস, ঢাকা-২০ আসনের বিএনপির সুলতানা আহমেদ, রংপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী সিএম সাদিক ও গাইবান্ধা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী আফরুজা বারী সাহাবাজ। শনিবার তাদের রায় হওয়ার কথা রয়েছে।

বিএনপির যারা প্রার্থিতা ফিরে পেলেন, তারা হলেন- জামালপুর-১ আসনের এম রাশিদুজ্জামান মিল্লাত, ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনের মোঃ মুসলিম উদ্দিন, ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের মোহাম্মদ জিয়া উদ্দিন ও আবদুল খালেক, চট্টগ্রাম-৭ আসনে মোঃ আবু আহমেদ হাসনাত, বরগুনা-১ মো. মতিয়ার রহমান তালুকদার, ভোলা-১ গোলাম নাবী আলমগীর, পটুয়াখালী-২ শহিদুল আলম তালুকদার, ঢাকা-১৬ এ কে এম মোয়াজ্জেম হোসেন, কিশোরগঞ্জ-১ খালেদ সাইফুল্লাহ সোহেল খান, মানিকগঞ্জ-২ মঈনুল ইসলাম খান, মুন্সিগঞ্জ-১ মো. আব্দুল্লাহ, মাদারীপুর-১ নাদীরা আক্তার, ঢাকা-১ ফাহিমা হুসাইন জুবলী, কিশোরগঞ্জ-৩ সাইফুল ইসলাম সুমন, নারায়ণগঞ্জ-৪ মোঃ মামুন মাহমুদ, মৌলভীবাজার-১ এবাদুর রহমান চৌধুরী, সুনামগঞ্জ-৪ দেওয়ান জয়নুল জাকেরীন, টাঙ্গাইল-৬ নুর মোহাম্মদ খান, শরীয়তপুর-১ সরদার এ কে এম নাসির উদ্দীন ও নেত্রকোনা-৫ মোঃ আবু তাহের তালুকদার।

স্বতন্ত্র প্রার্থীরা হলেন- চট্টগ্রাম-৮ আসনের হাসান মাহমুদ চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া-২ মোঃ গিয়াস উদ্দিন ও মোঃ ছাইফুল্লাহ (হুমায়ুন মিয়া), বরিশাল-২ আসনের একে ফাইয়াজুল হক, পটুয়াখালী-২ মো. মিজানুর রহমান খান, বরিশাল-২ সৈয়দা রুবানা আক্তার, পুটায়াখালী-২ মো. শফিকুল ইসলাম, নারায়গঞ্জ-৪ মো. গিয়াসউদ্দিন, টাঙ্গাইল -৬ মো. আবুল কাসেম, টাঙ্গাইল-৬ এম আশরাফুল ইসলাম, মাদারীপুর-২ আল আমীন মোল্লা, হবিগঞ্জ-১ অধ্যাপক মোঃ আব্দুল হান্নান ও ময়মনসিংহ-৮ মাহমুদ হাসান সুমন।

অন্যান্য দলের মধ্যে জাকের পার্টি: পটুয়াখালী-১ আসনের মোঃ আবদুর রশিদ, বরিশাল-১ আসনের মোঃ বাদশা মিয়া, শরীয়তপুর-২ মো. বাদল কাজী ও ময়মনসিংহ-৫ মোঃ জহিরুল ইসলাম প্রার্থিতা ফিরে পেয়েছেন।

এছাড়া ইসলামী আন্দোলন: ঢাকা-৩ মো. সুলমান আহম্মদ খান, কিশোরগঞ্জ-২ মো. সালাহউদ্দিন (রুবেল), কিশোরগঞ্জ-৬ মোহাম্মদ মুসা খান, টাঙ্গাইল-৮ মো. আ. লতিফ মিয়া, ময়মনসিংহ-১ মোঃ হাবিবুল্লাহ ও ময়মনসিংহ-১১ মোঃ আমান উল্লাহ সরকার।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ: নরসিংদী-২ জায়েদুল কবীর, গাজীপুর-৩ মো. জহিরুল হক মন্ডল বাচ্চু, কিশোরগঞ্জ-৫ সেলিনা সুলতানা ও রংপুর-২ শ্রী কুমারেশ চন্দ্র রায়।

বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি: শরিয়তপুর-৩ সুশান্ত ভাওয়াল, কিশোরগঞ্জ-২ নুরুল ইসলাম, কিশোরগঞ্জ-৩ ডা. এনামুল হক (ইদ্রিস) ঢাকা-২ সুকান্ত শফি চৌধুরী ও ফরিদপুর-৪ আতাউর রহমান।

আরো রয়েছে বাংলাদেশ খোলাফত মজলিস: টাঙ্গাইল-৭ সৈয়দ মজিবর রহমান, সুনামগঞ্জ-৪ মোহাম্মদ আজিজুল হক ও ঢাকা-১৮ সাইফ উদ্দিন আহমেদ। ন্যাশনাল পিপলস পার্টি: টাঙ্গাইল -৬ মামুনুর রহমান, টাঙ্গাইল-৩ এস এম চান মিয়া ও সুনামগঞ্জ-৪ মোহাম্মদ দিলোয়ার।

ইসলামী ঐক্যজোট: কুমিল্লা-১ আসনে মোঃ আলতাফ হোসেন, সিলেট-৫ এম এ মতিন চৌধুরী ও হবিগঞ্জ-৩ মাওলানা আতাউর রহমান। বাংলাদেশ ইসলামী ফ্রন্ট: ঢাকা-৮ এস এম সরওয়ার। বিএনএফঃ টাঙ্গাইল-৩ মোঃ আতাউর রহমান খান ও টাঙ্গাইল-৬ সুলতান মাহমুদ।

জাতীয় সমাজতাতিন্ত্রক দল-জেএসডি: ঢাকা-১৮ শহীদ উদ্দিন মাহমুদ ও কিশোরগঞ্জ-১ মু. আব্দুর রহমান। এছাড়া এলডিপির নেত্রকোনা-১ মোঃ আসনের এম এ করিম আব্বাসী প্রার্থিতা ফিরে পেয়েছেন।

এর আগে বৃহস্পতিবার শুনানিতে ৮০ জন তাদের প্রার্থিতা ফিরে পেয়েছিলেন।

জাতীয় নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর পর্যন্ত ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়ে। ২ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই করে ৭৮৬ জনের মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং কর্মকর্তারা। এরপর ৩, ৪ ও ৫ ডিসেম্বর মনোনয়নপত্র ফিরে পেতে আপিল আবেদন করেন বাতিল হওয়া প্রার্থীরা।

ডেইলি বাংলাদেশ/ডিএম/এমআরকে/জেডআর

আরোও পড়ুন
সর্বাধিক পঠিত
ফাইভ জি চালু হতেই মরল কয়েকশ পাখি!
ফাইভ জি চালু হতেই মরল কয়েকশ পাখি!
প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেয়াই মারা গেছেন
প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেয়াই মারা গেছেন
‘বিশ্ব সুন্দরী’র মুকুট পড়া হলো না ঐশীর
‘বিশ্ব সুন্দরী’র মুকুট পড়া হলো না ঐশীর
ফখরুলের গাড়িবহরে হামলা
ফখরুলের গাড়িবহরে হামলা
মৃত সাফায়েত উদ্ধার, বাবা আটক; সুরায়েত জীবিত
মৃত সাফায়েত উদ্ধার, বাবা আটক; সুরায়েত জীবিত
বিনামূল্যে ওয়াই-ফাই সেবা দিবে স্যাটেলাইট
বিনামূল্যে ওয়াই-ফাই সেবা দিবে স্যাটেলাইট
ভাইরাল জন-মিথিলা, সোশ্যাল মিডিয়ায় ঝড়!
ভাইরাল জন-মিথিলা, সোশ্যাল মিডিয়ায় ঝড়!
দেশের মাটিতে মাশরাফির শেষ ম্যাচ
দেশের মাটিতে মাশরাফির শেষ ম্যাচ
সিলেটি যুবককে বিয়ের জন্য ক্যাথলিক মেয়ের ইসলাম ধর্ম গ্রহণ
সিলেটি যুবককে বিয়ের জন্য ক্যাথলিক মেয়ের ইসলাম ধর্ম গ্রহণ
৭ দিনের নিচে কোন ইন্টারনেট প্যাকেজ নয়
৭ দিনের নিচে কোন ইন্টারনেট প্যাকেজ নয়
এমিরেটসের হীরায় মোড়ানো বিমান
এমিরেটসের হীরায় মোড়ানো বিমান
বাংলাদেশি অভিনেত্রী হিসেবে পরীই প্রথম
বাংলাদেশি অভিনেত্রী হিসেবে পরীই প্রথম
মোবাইল বিস্ফোরণে আহত ছাত্রের মৃত্যু
মোবাইল বিস্ফোরণে আহত ছাত্রের মৃত্যু
প্রভার নাচে জিতবে ঢাকা!
প্রভার নাচে জিতবে ঢাকা!
বিএনপির হয়ে লড়বেন পার্থ
বিএনপির হয়ে লড়বেন পার্থ
বিশ্বের আদর্শ ফিগারের নারী কেলি ব্রুক
বিশ্বের আদর্শ ফিগারের নারী কেলি ব্রুক
বাবার ইচ্ছাপূরণে হেলিকপ্টারে বউ তুলে আনল ছেলে
বাবার ইচ্ছাপূরণে হেলিকপ্টারে বউ তুলে আনল ছেলে
আশঙ্কাজনকভাবে সিলেটে বাড়ছে এইডস রোগী
আশঙ্কাজনকভাবে সিলেটে বাড়ছে এইডস রোগী
স্বামীকে আটকে স্ত্রীকে গণধর্ষণ, আটক ৬
স্বামীকে আটকে স্ত্রীকে গণধর্ষণ, আটক ৬
মোবাইল নেটওয়ার্ক বন্ধ রাখা হতে পারে: ইসি সচিব
মোবাইল নেটওয়ার্ক বন্ধ রাখা হতে পারে: ইসি সচিব
শিরোনাম :
চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে জয় পেল টাইগাররা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে জয় পেল টাইগাররা প্রার্থিতা প্রত্যাহারের শেষদিনে ২১ জনের মনোনয়নপত্র প্রত্যাহার প্রার্থিতা প্রত্যাহারের শেষদিনে ২১ জনের মনোনয়নপত্র প্রত্যাহার মনোনয়ন না পেয়ে বিএনপি থেকে পদত্যাগ মনির খানের মনোনয়ন না পেয়ে বিএনপি থেকে পদত্যাগ মনির খানের