দ্বিতীয় দিনের মতো যুক্তরাষ্ট্রে করোনায় ২ হাজার মৃত্যু

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭,   ০৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

দ্বিতীয় দিনের মতো যুক্তরাষ্ট্রে করোনায় ২ হাজার মৃত্যু

যুক্তরাষ্ট্র প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৩ ৯ এপ্রিল ২০২০   আপডেট: ২১:৩২ ৯ এপ্রিল ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে দ্বিতীয় দিনের মতো মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় ২ হাজার জন মারা গেছেন। 

বুধবার স্থানীয় সময় রাত সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টা) জন হফকিন্স ইউনিভার্সিটি এ তথ্য জানায়। খবর এএফপি’র

রেকর্ড ভঙ্গ করা মৃতের এই সংখ্যা হচ্ছে ১ হাজার ৯৭৩ জন। আগের দিনের চেয়ে এই সংখ্যা সামান্য বেশি। আগের দিনের সংখ্যা ছিল ১ হাজার ৯৩৯ জন। এ নিয়ে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃতের মোট সংখ্যা বেড়ে ১৪ হাজার ৭৯৫ জনে দাঁড়ালো। এর মধ্য দিয়ে করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রের মৃতের সংখ্যা এখন স্পেনকে ছাড়ালো। চার লাখের বেশি মানুষ আক্রান্ত।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। সঙ্গে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী এখন পর্যন্ত বিশ্বে ৮৮ হাজার ৫০২ জন এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন। এছাড়া আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ১৮ হাজার ৭১৯ জন।

গত বছরের শেষ দিকে চীনে মহামারি এই ভাইরাসটির প্রাদুর্ভাব শুরু হলেও এতে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত সাড়ে ১৭ হাজারের বেশি মানুষ মারা গেছেন, আর আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৪২২ জন।

ইউরোপে মৃত্যুর দিক থেকে ইতালির পরই রয়েছে স্পেনের অবস্থান। দেশটিতে এখন পর্যন্ত ১৪ হাজার ৭৯২ জন মারা গেছেন, আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৪৮ হাজার ২২০ জন।

করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৮৬৫ জন, মারা গেছে ৩ হাজার ৩৩৫ জন।

ইউরোপের আরেক দেশ ফ্রান্সে ভয়াবহ আকার ধারণ করছে করোনা। দেশটিতে এ পর্যন্ত ১ লাখ ১২ হাজার ৯৫০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১০ হাজার ৩২৮ জনের। গত ২৪ ঘন্টায় দেশটিতে ১ হাজার ৮৬৯ জনের মৃত্যু হয়েছে, যা একদিনে দেশটিতে সর্বোচ্চ।

এছাড়া জার্মানিতেও প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৩ হাজার ২৬৯ জন, আর মৃত্যু হয়েছে ২ হাজার ৩৪৯ জনের।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইউরোপের প্রায় সব দেশ লকডাউন। যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি মানুষ ঘরবন্দী। এ রকম লকডাউন চলছে এশিয়া ও আফ্রিকাসহ অন্যান্য মহাদেশেও।

মধ্যপ্রাচ্যের ইরানে এখন পর্যন্ত ৬৮ হাজার ৫৮৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ৩ হাজার ৯৯৩ জন।

ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ হাজার ৯১৬ জনে দাঁড়িয়েছে, মারা গেছে ১৭৮ জন। পাকিস্তানে মৃতের সংখ্যা ৬১ জন, আক্রান্ত ৪ হাজার ২৬৩ জন।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৫৪ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১৮ জনে, এর মধ্যে ২০ জন মারা গেছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৩ জন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ/আরএইচ/মাহাদী