দৈনিক ২০০ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহের ঘোষণা অ্যাস্ট্রাজেনেকার

ঢাকা, শুক্রবার   ১০ জুলাই ২০২০,   আষাঢ় ২৬ ১৪২৭,   ১৮ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

দৈনিক ২০০ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহের ঘোষণা অ্যাস্ট্রাজেনেকার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০১ ৫ জুন ২০২০   আপডেট: ২২:০৪ ৫ জুন ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি কোভিড-১৯ এর ভ্যাকসিন পরীক্ষামূলক প্রয়োগে সফল হলে তা দৈনিক ২০০ কোটি ডোজ সরবরাহের ঘোষণা দিয়েছে ব্রিটিশ-সুইডিশ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। এর আগে প্রতিষ্ঠানটি ১০০ কোটি ডোজ সরবরাহ করার ঘোষণা দিয়েছিল।

বৃহস্পতিবার অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে বলা হয়, তারা দুটি গুরুত্বপূর্ণ চুক্তি করেছে, যাতে তাদের উৎপাদনক্ষমতা দ্বিগুণ হবে। নতুন চুক্তির মধ্যে একটির পেছনে রয়েছেন বিল গেটস।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী পাস্কাল সরিওট জানান, সম্প্রতি ভারতের সেরাম ইনস্টিটিউট এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটসের অর্থায়নে পরিচালিত দুটি স্বাস্থ্য সংস্থার সঙ্গে টিকা উৎপাদন নিয়ে তাদের চুক্তি হয়েছে। বিল অ্যান্ড মেলিন্ডা গেটসের অর্থায়নে পরিচালিত দুটি স্বাস্থ্য সংস্থার একটি হচ্ছে কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সিইপিআই) এবং অপরটি হচ্ছে জিএভিআই ভ্যাকসিন অ্যালায়েন্স।

সরিওট বলেন, তাদের তৈরি ‘এজেডডি১২২’ নামের টিকাটি কার্যকর কী না, তা আগস্টের মধ্যেই জানা যাবে।

তিনি আরো বলেন, সংস্থাটি মহামারির সময় কোনো লাভ ছাড়াই বিশ্বব্যাপী ভ্যাকসিন সরবরাহের জন্য এবং ভ্যাকসিনের দুই বিলিয়ন ডোজের জন্য উত্পাদনক্ষমতা অর্জনের লক্ষ্যে বিশ্বজুড়ে অনেকগুলো সরবরাহের চেইন তৈরি করছে।

এরই মধ্যে সম্ভাব্য ভ্যাকসিনটি যুক্তরাষ্ট্রকে ৩০ কোটি ও যুক্তরাজ্যকে ১০ কোটি ডোজ সরবরাহ করতে রাজি হয়েছে অ্যাস্ট্রাজেনেকা। সেপ্টেম্বরে প্রথম ধাপে ভ্যাকসিন সরবরাহ করা হবে এ দুটি দেশকে।

বিশ্বজুড়ে সরকারগুলো কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য কয়েক বিলিয়ন ডলার খরচের প্রতিশ্রুতি দিয়েছে এবং বেশ কয়েকটি ওষুধ সংস্থা সম্ভাব্য ওষুধ উৎপাদন ও পরীক্ষার দৌড়ে এগিয়ে রয়েছে।

বৃহস্পতিবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ভিডিও বার্তায় বলেছেন, ‘ভ্যাকসিনকে অবশ্যই বিশ্বব্যাপী জনস্বার্থ হিসেবে দেখা উচিত। ভ্যাকসিনের জন্য বিশ্বনেতাদের আহ্বান ক্রমেই বাড়ছে।’

ডেইলি বাংলাদেশ/মাহাদী