Alexa দৈনন্দিন খাবারের এই ভুলটিই ক্যান্সারের কারণ

ঢাকা, শনিবার   ২৩ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৮ ১৪২৬,   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

Akash

দৈনন্দিন খাবারের এই ভুলটিই ক্যান্সারের কারণ

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৭ ২৪ অক্টোবর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

সব থেকে বেশি পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার হচ্ছে শাক-সবজি। অনেক খাবার এমন আছে যা কাঁচা খাওয়াই পুষ্টিকর। কারণ সে খাবারগুলো রান্না করলে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

তাই শরীর সুস্থ রাখতে টাটকা খাবার খাওয়া খুব প্রয়োজন। কিন্তু এমন কিছু খাবার আছে যেগুলো একবার রান্না করার পর আবার গরম করে খাওয়া হয়। যার ফলে ক্ষতি হতে পারে শরীরের। এই ভুলের কারণে ক্যান্সার পর্যন্তও হতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক কোন খাবারগুলো গরম করে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর-  

> কাঁচা অবস্থায় বিটে পুষ্টিগুণ প্রচুর পরিমাণে থাকে। কিন্তু গরম করে খেলে পুষ্টিগুণ নষ্ট নয় এবং শরীরের পক্ষে ক্ষতিকারক হয়ে ওঠে।

> পালং শাকে প্রচুর পরিমাণে আয়রন এবং নাইট্রেট থাকে। কিন্তু পালং শাক গরম করলে কার্সিনোজেনিক নামক এক উপাদান তৈরি করে, যা শরীরের পক্ষে খুব ক্ষতিকারক।

> ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। কিন্তু ডিম রান্নার পর আবার গরম করে খেলে টক্সিন তৈরি করে যা হজমে বাঁধা দেয়।

> মাশরুম কাটার সঙ্গে সঙ্গে রান্না করে খাবেন। ভুলেও ফ্রিজে রাখবে না। এতে পুষ্টিগুণ নষ্ট হয় এবং শরীরের ক্ষতি করে।

> রান্নার তেল বেঁচে গেলে অনেকেই একাধিক বার ব্যবহার করেন। এটি কখনই করবেন না। তাছাড়া বাইরের যেকোনো ভাজা খাবার না খাওয়াই ভালো। কারণ বাইরের দোকানে ভাজা পোড়া তেল অধিকবার ব্যবহার করা হয়।

> মুরগিতে অধিক পরিমাণে প্রোটিন থাকে। কিন্তু মুরগির মাংস ফ্রিজে রেখে দিলে পুষ্টিগুণ নষ্ট হয় এবং শরীরের ক্ষতি করে। তাই ফ্রিজে মুরগির মাংস রাখলে ভালো করে সেদ্ধ করে রান্না করতে হবে।

> রান্না করা ভাত ফ্রিজে রেখে খেলে শরীরের ক্ষতি করে। তাই আগের দিনের ভাত যদি খেতে চান তবে পানি ঢেলে রাখবেন।

ডেইলি বাংলাদেশ/এএ